brandbazaar globaire air conditioner

অপরিষ্কার দাঁতে বাড়ে ব্রেন স্ট্রোকের ঝুঁকি

অপরিষ্কার দাঁতে বাড়ে ব্রেন স্ট্রোকের ঝুঁকি

গোটা বিশ্ব জুড়ে যেসব অসংক্রামক রোগে মানুষের অকাল মৃত্যু হচ্ছে তার মধ্যে ব্রেন স্ট্রোক অন্যতম। মস্তিষ্কের রক্ত সঞ্চালনে বাঁধার সৃষ্টি হলে ব্রেইন স্ট্রোক হয়। আধুনিক চিকিৎসা বিজ্ঞান বলছে, জীবনযাত্রায় পরিবর্তনের মাধ্যমে সহজেই ব্রেন স্ট্রোক প্রতিরোধ সম্ভব।

নানা কারণে ব্রেইন স্ট্রোক হতে পারে। সাম্প্রতিক একটি গবেষণায় জানা গেছে, দাঁতের স্বাস্থ্যের সঙ্গে ব্রেন স্ট্রোকের সম্পর্ক রয়েছে। দাঁত অপরিষ্কার থাকলে এই ঝুঁকি অনেকটাই বেড়ে যায়।

জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বলছেন, দাঁত  অপরিষ্কার থাকলে দাঁতের ফাঁকে যে ব্যকটেরিয়া জন্মে তা দাঁতের ক্ষয়ের জন্য অনেকটা দায়ী। আর একই ব্যাকটেরিয়ার  প্রভাবে  বেড়ে যেতে  পারে  স্ট্রোকের ঝুঁকিও।  গবেষকরা আরও বলছেন, দাঁতের ফাঁকে জমে থাকা ব্যাকটেরিয়া  মস্তিষ্কের শিরায় রক্ত সঞ্চালনের পথে বাঁধা হয়ে দাঁড়ায়। এর ফলে মস্তিষ্কে পরিমিত  রক্ত সঞ্চালন না হয়ে স্ট্রোকের ঝুঁকি বাড়িয়ে দেয়। গবেষণার জন্য গবেষক দল ৫০ থেকে ৬০ বছর বয়সী ৩৫৮ জন রোগীর উপর গবেষণা চালান।

গবেষকরা জানান, গবেষণায় দেখা গেছে দাঁতের স্বাস্থ্য মস্তিষ্কের সঙ্গে সম্পর্কিত। এ কারণে সবার দাঁতের যত্ন নেওয়া উচিত। তাদের ভাষায়, দাঁত সুস্থ থাকলে মস্তিষ্ক এবং হৃৎপিন্ডও সুস্থ থাকবে।

Related posts

Leave a Reply