brandbazaar globaire air conditioner
ব্রেকিং নিউজঃ

আগামীকাল যশোরের দুটি উপজেলায় উপনির্বাচন

আগামীকাল যশোরের দুটি উপজেলায় উপনির্বাচন


নাফি উজ জামান পিয়াল, যশোর প্রতিনিধি :

আগামীকাল যশোরের দু-টি উপজেলায় উপনির্বাচন। যশোর সদর উপজেলায় মহিলা ভাইস চেয়ারম্যান এবং বাঘারপাড়া উপজেলায় চেয়ারম্যান পদে এই উপনির্বাচন অনুষ্ঠিত হবে। তবে, সদর ও বাঘারপাড়া উপজেলার এবারের উপনির্বাচনে থাকছে না কোনো সাধারণ ছুটি। কেবলমাত্র ভোটগ্রহণ কার্যক্রমের সাথে সংশ্লিষ্টরাই ছুটি পাবেন। এর বাইরে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা পাবেন ভোটদানের জন্য নির্ঘিষ্ট সময়ের ছুটি। যশোরে এই প্রথমবারের মতো কোনো নির্বাচনে সাধারণ ছুটি বাতিল করা হলো।


এবারের উপনির্বাচনে দু’উপজেলায় পাঁচ হাজার ছয়শ’ জন ভোটগ্রহণ কর্মকর্তা দায়িত্ব পালন করবেন। আইনশৃঙ্খলা রক্ষায় প্রতি উপজেলায় ছয়জন করে নির্বাহী, একজন করে জুডিসিয়াল ম্যাজিস্টেট দায়িত্বে থাকবেন। এর বাইরে র‌্যাবের সাথে থাকবেন দু’জন করে ম্যাজিস্ট্রেট প্রাতি কেন্দ্রে পুলিশ আনছার মিলে ১৬ জন করে দায়িত্ব পালন করবেন।
যশোর সদর উপজেলায় মহিলা ভাইস চেয়ারম্যান পদে উপনির্বাচন আগামীকাল। আজ সন্ধ্যার মধ্যে সব ধরনের সরঞ্জাম ভোটকেন্দ্রে পৌঁছে যাবে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন। একইসাথে যাবে ব্যালটও। বিষয়টি নিশ্চিত করেছেন যশোর জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার হুমায়ুন কবির।

সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত চলবে ভোট গ্রহণ। এই সময়ের মধ্যে যারা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন তারাই ভোট দিবেন। যদিও এর আগে ভোট গ্রহণ করা হতো সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত।


নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে, আজ সন্ধ্যার মধ্যে ভোট গ্রহণের যাবতীয় সরঞ্জামাদি কেন্দ্রে পৌঁছে যাবে। যশোর সদর উপজেলায় মহিলা ভাইস চেয়ারম্যান পদে উপনির্বাচনে দু’জন প্রার্থী রয়েছেন। এরা হচ্ছেন, জেলা মহিলা আওয়ামী লীগের
সাঘারণ সম্পাদক জ্যোৎস্না আরা মিলি ও সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান আযাডভোকেট সেতারা খাতুন।

নির্বাচনে একশ’ ৭৫ টি কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে।
রিটার্নিং অফিসার হুমায়ুন কবির জানিয়েছেন, নির্বাচনে প্রতিটি কেন্দ্রে চারজন করে পুলিশ ও ১২ জন আনসার আইননৃশ্বলা রক্ষায় দায়িত্ব পালন করবেন। প্রতিটি উপজেলার জন্য থাকবেন ছয়জন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট। থাকবেন একজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটও। সদর উপজেলার উপনির্বাচনে পাঁচ লাখ ৬০ হাজার পাঁচশ” ২৫ জন ভোটারের ভোটাধিকার প্রয়োগের কথা রয়েছে। সদর উপজেলায় ১৫ টি ইউনিয়ন ও একটি পৌরসভা রয়েছে।


বাঘারপাড়া উপজেলা চেয়ারম্যানের উপনির্বাচনে ৬৩ টি কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। মোট ভোটার রয়েছে এক লাখ ৭৩ হাজার সাতশ” ৭৯ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৮৭ হাজার তিনশ ৩১ জন। আর নারী ভোটার ৮৩ হাজার। বাঘারপাড়া উপজেলায় নয়টি ইউনিয়ন ও একটি পৌরসভা রয়েছে।


বাঘারপাড়ায় তিনজন প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন। এরা হচ্ছেন, আওয়ামী লীগ মনোনীত ভিক্টোরিয়া পারভীন সাথী, বিএনপির শামছুর রহমান ও স্বতন্ত্র দীন মোহাম্মদ দিলু পাটোয়ারী।

Related posts