brandbazaar globaire air conditioner

আছড়ে পড়ল রকেট, যা বলছে চীন

আছড়ে পড়ল রকেট, যা বলছে চীন

চীনের লং মার্চ-৫বি ওয়াই২ রকেটটির ধ্বংসাবশেষ পৃথিবীতে ফিরে এসেছে। রোববার (৯ মে) বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টার দিকে রকেটটির ধ্বংসাবশেষ মালদ্বীপের ওপর দিয়ে পৃথিবীতে পুনরায় প্রবেশ করে। এরপর সেটি ভারত মহাসাগরে আছড়ে পড়ে। 

রকেটটি নিয়ন্ত্রণহীন হয়ে পৃথিবীতে ফিরে আসাকে দায়িত্বে অবহেলাকে দায়ী করেছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। হার্ভার্ডের জ্যোতির্বিজ্ঞানী জনাথন ম্যাকডয়েলও এই ঘটনাকে চীনের দায়িত্বহীন ব্যাপার বলে অভিযোগ করেছেন।  

তবে, চীনের জাতীয় মহাকাশ সংস্থা (সিএমএসএ) দায়িত্বে অবহেলার বিষয়টি মানতে নারাজ। 

স্থানীয় সময় রোববার (৯ মে) সকালে এ বিষয়ে মহাকাশ বিশেষজ্ঞ সং ঝোংপিং গ্লোবাল টাইমসকে বলেছেন, রকেটের ধ্বংসাবশেষ পৃথিবীতে ফিরে আসা “সম্পূর্ণ স্বাভাবিক” এবং চীন ও যুক্তরাষ্ট্রসহ পৃথিবীর অনান্য দেশ যারা মহাকাশ নিয়ে কাজ করছেন তাদের ক্ষেত্রে এটি খুবই সাধারণ ঘটনা। 

সিএমএসের ওই কর্মকর্তা জানান, পৃথিবীর বায়ুমণ্ডলে পুনরায় প্রবেশের সময় রকেটটির বেশির ভাগ অংশ পুড়ে গেছে। 

মহাকাশ সংস্থাটির পক্ষ থেকে এর আগে বলা হয়, যানটি হালকা বস্তু দিয়ে তৈরি তাই পৃথিবী বায়ুমণ্ডলে প্রবেশের সময় এর বেশির ভাগ অংশ পুড়ে যাবে। এ ছাড়া পরিবেশবান্ধব জ্বালানি ব্যবহার করার কারণে পানিতে পড়লেও এটি দূষণ ছড়াবে না। 

চীনা মহাকাশ স্টেশন স্থাপনের জন্য ‘লং মার্চ ৫বি ওয়াই২’ রকেটটি গত ২৯ এপ্রিল উৎক্ষেপণ করা হয়। রকেটটিকে সফলভাবে তিয়ানহে স্পেস স্টেশনের মডিউলকে কক্ষপথে স্থাপন করা গেলেও পরে সেটির ওপর থেকে নিয়ন্ত্রণ হারায় গ্রাউন্ড স্টেশন। এরপর থেকেই পৃথিবীর কক্ষপথে ঘুরছিল সেটি। তবে, এর ভেতরের ১০০ ফুট লম্বা (৩০ মিটার) একটি অংশ রকেট থেকে আলাদা হয়ে পৃথিবীর বায়ুমণ্ডলে ঢুকে পড়েছিল। রোববার সকালে সেই অংশটিই ভারত মহাসাগরে পড়ল। 

Related posts

body banner camera