brandbazaar globaire air conditioner

আস্থা ভোটে জিতলেন নেপালের শের বাহাদুর

আস্থা ভোটে জিতলেন নেপালের শের বাহাদুর

নেপালের নতুন প্রধানমন্ত্রী শের বাহাদুর দিউবা আস্থা ভোটে জয়ী হয়েছেন। রোববার নেপালের পার্লামেন্টে অনুষ্ঠিত এই ভোটে ১৬৫ জন আইনপ্রণেতা তার পক্ষে রায় দিয়েছেন, বিপক্ষে ভোট দিয়েছেন ৮৩ জন।

নেপালের পার্লামেন্টের স্পিকার অগ্নি সাপকোটা জানিয়েছেন, জয়ের জন্য শের বাহাদুরের প্রয়োজন ছিল ১৩৬ ভোট। সেই হিসেবে ২৯ ভোট বেশি পেয়ে জয়যুক্ত হয়েছেন তিনি।

এর আগে ৪ বার নেপালের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা শের বাহাদুর রোববারের আস্থা ভোটের মধ্য দিয়ে ৫ম বারের মতো দেশের প্রধানমন্ত্রীর পদে নিজের অবস্থান পাকাপোক্ত করলেন।

এমন এক সময়ে তিনি দেশের প্রধানমন্ত্রীর পদে আসীন হলেন, যখন করোনার তাণ্ডবে রীতিমতো পর্যুদস্ত অবস্থায় আছে নেপাল। সরকারি তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত নেপালে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৬ লাখ ৬৭ হাজার ১০৯ জন এবং মারা গেছেন মোট ৯ হাজার ৫৫০ জন।

তবে দেশটির জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন নেপালে করোনায় আক্রান্ত-মৃত্যুর প্রকৃত সংখ্যা সরকারি তথ্যের কয়েকগুণ বেশি। কারণ, দুর্বল যোগাযোগ ব্যবস্থার কারণে আক্রান্ত ও মৃত্যুর অনেক তথ্য সরকারের কাছে পৌঁছায়নি।

এদিকে, ৩ কোটি জনসংখ্যার দেশ নেপালে চলতি বছরের শুরু থেকে গণটিকাদান কর্মসূচি শুরু হলেও এখন পর্যন্ত দেশটির মাত্র ১০ লাখ ৩০ হাজার মানুষ করোনা টিকার অন্তত একটি ডোজ গ্রহণ করেছেন; শতকরা হিসেবে যা নেপালের মোট জনসংখ্যার মাত্র ৪ শতাংশ।

রোববার পার্লামেন্টে শের বাহাদুর বলেন, ‘নতুন সরকারের প্রথম ও প্রধান দায়িত্ব হবে করোনা মোকাবেলা করা এবং দেশের মহামারি পরিস্থিতির উন্নয়ন করা।’

আগামী তিন মাসের মধ্যে নেপালের মোট জনসংখ্যার এক তৃতীয়াংশকে টিকার আওতায় আনার প্রতিশ্রুতিও দেন তিনি।

গত সপ্তাহের সোমবার সুপ্রিম কোর্ট কে. পি. শর্মা অলির জায়গায় শের বাহাদুর দিউবাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়ার আদেশ দেন। আদালতের রায়ে বলা হয়, তিন বছর ধরে ক্ষমতায় থাকা অলি পার্লামেন্ট ভেঙে দিয়ে সংবিধান লঙ্ঘন করেছেন।

নেপালের মধ্যপন্থি দল নেপালি কংগ্রেস পার্টির সভাপতি শের বাহাদুর দিউবা দেশটির সাবেক মাওবাদী বিদ্রোহীদের দল ও নেপালের দক্ষিণাংশের সমভূমি অঞ্চলে প্রভাবশালী একটি সংখ্যালঘু গোষ্ঠীর প্রতিনিধিত্বকারী রাজনৈতিক দলের সমন্বয়ে গঠিত জোটের প্রধান হিসেবেও দায়িত্বপালন করছেন।

এদিকে, নেপালের সাবেক প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির রাজনৈতিক দল ইউনিফায়েড মার্ক্সিস্ট লেনিনিস্ট পার্টির এক জ্যেষ্ঠ নেতা বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, সুপ্রিম কোর্ট তাকে অন্যায্যভাবে অপসারণ করেছেন এবং নিজের অবস্থান ব্যাখ্যা করতে তিনি ‘জনগণের কাছে যাবেন।’

Related posts

body banner camera