brandbazaar globaire air conditioner
ব্রেকিং নিউজঃ

এবার যুক্তরাষ্ট্রে বিড়ালের করোনা

এবার যুক্তরাষ্ট্রে বিড়ালের করোনা

শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনায় এবার আক্রান্ত হয়েছে পোষা বিড়াল। যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য মিশিগানে ঘটেছে এই ঘটনা। এই প্রথম মিশিগানে কোনো পোষা প্রাণীর করোনা হলো।

মিশিগানের স্থানীয় পত্রিকা দ্য ডেট্রয়েট নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, বিড়ালটির করোনা সংক্রমণ ধরা পড়ে সপ্তাহখানেক আগে। বার বার হাঁচি দিতে দেখে বিড়ালটির মালিক সেটিকে ডাক্তারের কাছে নিয়ে যান।

সেখানেই টেস্টে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয় বিড়ালটি। বর্তমানে অবশ্য সুস্থ হয়ে উঠেছে সেটি।

করোনা মহামারির শুরু থেকে এ পর্যন্ত এ রোগে আক্রান্ত রোগী ও মৃতের তালিকায় শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। দেশটির সরকারি তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৪ কোটি ৫৯ লাখ ৯৬ হাজার ৫০৭ জন এবং এ রোগে মারা গেছেন মোট ৭ লাখ ৪৮ হাজার ৬৫২ জন।

করোনায় প্রধানত মানুষ আক্রান্ত হলেও এ রোগে প্রাণীদের আক্রান্তের ঘটনা বিরল নয়। মহামারির শুরু থেকে এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে ২৫৭টি প্রাণী করোনায় আক্রান্ত হয়েছে বলে দ্য ডেট্রয়েট নিউজকে জানিয়েছেন দেশটির সরকারি কর্মকর্তারা।

মিশগানের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা নাতাশ বাগদাসারিয়ান এ বিষয়ে বলেন, ‘করোনা মূলত মানবদেহের শ্বাসতন্ত্রের একটি রোগ এবং আক্রান্ত রোগীর নিঃশ্বাস, হাঁচি ও কাশির মাধ্যমে এটি অপরকে সংক্রমিত করে।

‘এ কারণে, যাদের পোষা প্রাণী আছে, তাদের বলছি- যখন আপনার পোষা প্রাণীর কাছে যাবেন, অবশ্যই সতর্কতামূলক স্বাস্থ্যবিধি মানবেন। আর, যদি টিকা না নিয়ে থাকেন, সেক্ষেত্রে যতদ্রুত সম্ভব টিকা নিন

Related posts

body banner camera