brandbazaar globaire air conditioner
ব্রেকিং নিউজঃ

রোবাবর থেকে শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা

রোবাবর থেকে শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা

করোনার ধাক্কা কাটিয়ে রোবাবর (১৪ নভেম্বর) থেকে শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা। পরীক্ষার হলে প্রতি বেঞ্চে বসানো হবে একজন শিক্ষার্থী। এছাড়া কেন্দ্রের বাইরে অভিভাবক জমায়েতে থাকবে কঠোরতা। শেষ পর্যন্ত পরীক্ষঅর আয়োজনে স্বস্তি অভিভাবকদের। তবে দ্রুত ফল প্রকাশ করে নতুন শিখ্ষাবর্ষ শুরুর দাবি তাদের। সীমিত পরিসরে সশরীরে ক্লাস, পরীক্ষা ও স্কুল উপস্থিতির মধ্যদিয়ে করোনাকালের তেড় বছর ধরে ক্ষতিগ্রস্ত শিক্ষাজীবনকে স্বাভাবিক করতে সেপ্টেম্বরে খুলে দেয়া হয় শিক্ষা প্রতিষ্ঠান। রোববার থেকে শুরু হওয়া এসএসসি পরীক্ষার কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে ৬টি জেলার ২৬৮ টি কেন্দ্রে এসএসসি পরীক্ষার আনুষ্ঠানিকতা শুরু হবে।

কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, ২০২১ সালে কুমিল্লা বোর্ডের অধীনে কুমিল্লা, নোয়াখালী, ফেণী, লক্ষীপুর, চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া জেলায় মোট পরীক্ষা দিবে ২ লাখ ২৪ হাজার ৮৭৪ জন শিক্ষার্থী। এর মধ্যে মেয়ে ১ লাখ ২৭ হাজার ৪৯১ জন এবং ছেলে ৯৭ হাজার ৩৮৩ জন। এবার পরীক্ষার জন্য রেজিষ্ট্রেশন করেছিলো ২ লাখ ৩৪ হাজার ৩৮৫ জন শিক্ষার্থী। এর মধ্যে নিয়মিত ১ লাখ ৯৮ হাজার ৮৯৪ জন এবং অনিয়মিত ২৫ হাজার ৯৮০ জন। বোর্ডে সবচেয়ে বেশি পরীক্ষার্থী কুমিল্লা জেলায় ৭৮ হাজার ৮৩৮ জন এবং সর্বনিম্ন লক্ষীপুর জেলায় ১৯ হাজার ১৩৮ জন। শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, ইতিমধ্যে সব জেলায় প্রশ্ন ও উত্তর পত্র পৌঁছে গেছে। কেন্দ্রগুলো নকল মুক্ত রাখতে সকল কেন্দ্র প্রধানের সাথে সভা করে নির্দেশনা দেয়া হয়েছে।

কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো: আবদুছ সালাম জানান, এবছর এসএসসি পরীক্ষা সুষ্ঠভাবে সম্পন্ন করতে জেলা প্রশাসন ও কুমিল্লা শিক্ষা বোর্ড ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। এদিকে আগামী ২ ডিসেম্বর থেকে শুরু হবে এইচএসসি পরীক্ষা। এবছর কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষা অংশ নেবে ১ লাখ ১৭ হাজার ৩০৯ জন শিক্ষার্থী। এর মধ্যে মেয়ে ৫২ হাজার ৯৫৪ জন এবং ছেলে পরীক্ষার্থী ৬৪ হাজার ৩৬৪ জন। কুমিল্লা বোর্ডের ৬ জেলায় ১৯১ টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

Related posts

body banner camera