brandbazaar globaire air conditioner

সবুজ আপেলের উপকারিতা

সবুজ আপেলের উপকারিতা

আপেলের নাম শুনলে সবার আগে মনে আসে লাল রঙের আপেলের নাম। আপেল কিন্তু সবুজও হয়। আপেল যে উপকারী ফল সেকথা জানেন নিশ্চয়ই। সবুজ আপেলের উপকারিতা সম্পর্কে জানেন কি? প্রায় সব ধরনের পুষ্টি উপাদান আছে আপেলে। এটি আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী। বিশেষজ্ঞদের মতে, লাল আপেলের তুলনায় সবুজ আপেলে বেশি ভিটামিন, প্রোটিন, খনিজসহ আরও অনেক উপকারী উপাদান আছে। জেনে নিন প্রতিদিন সবুজ আপেল খাওয়ার উপকারিতা-

রোগ থেকে দূরে রাখে

সবুজ আপেলকে মনে করা হয় পুষ্টির ভাণ্ডার। যেকোনো ধরনের শারীরিক সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে এই ফল। এতে আছে খনিজ, প্রোটিন, ভিটামিন এবং ফাইবারের মতো বিভিন্ন ধরনের প্রয়োজনীয় পুষ্টি উপাদান। এগুলো উচ্চ-রক্তচাপ কমায়, রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়, রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল করে, হজমের সমস্যা কমায় এবং সেইসঙ্গে ক্ষুধা বাড়াতেও কাজ করে।

লিভার ভালো রাখে

লিভার ভালো রাখতে নিয়মিত সবুজ আপেল খেতে পারেন। কারণ এই আপেলের রস শরীরের ভেতর থেকে দূষিত পদার্থ ও ক্ষতিকর উপাদান ‍দূর করে। সেইসঙ্গে এর অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য শরীরে ডিটক্সিফাইং এনজাইমগুলোর কার্যকারিতা বাড়ায়। এটি ফ্রি-রেডিক্যালের ক্ষতি থেকে লিভারকে রক্ষা করে। এটি লিভার পরিষ্কার করার পাশাপাশি আপনাকে মুক্ত রাখবে কোষ্ঠকাঠিন্য থেকেও। সম্ভব হলে সকালে খালি পেটে সবুজ আপেল খান।

ফুসফুসের জন্য উপকারী

ফুসফুসের কার্যকারিতা বজায় রাখতে কাজ করে সবুজ আপেল। হাঁপানি রোগীরা প্রতিদিন সবুজ আপেল খেলে উপকার পাবেন। বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন একটি করে সবুজ আপেলে খেলে বা এর রস পান করলে হাঁপানির ঝুঁকি কমে প্রায় ২৩ শতাংশ। এই ফলের অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-অ্যালার্জিক, অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য আছে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী করে।

হাড় শক্ত করে

সবুজ আপেল খেলে তা হাড় এবং দাঁত ভালো রাখতে কাজ করে। এতে থাকা ক্যালসিয়াম ও ফসফরাস হাড়ের জন্য গুরুত্বপূর্ণ।  অস্টিওপোরোসিস নিরাময় করার জন্য এই দুই উপাদান প্রয়োজনীয়। অস্টিওপোরোসিস হলে তা হাড়কে দুর্বল করে, ফলে হাড় সহজেই ভেঙে যায়। তাই এটি সব বয়সীর জন্যই সমান দরকারি একটি ফল।

ত্বক ভালো রাখে

যারা সুন্দর ও নিখুঁত ত্বক পেতে চাইছেন তাদের জন্য উপকারী একটি ফল হতে পারে সবুজ আপেল। আপনি যদি নিয়মিত সবুজ আপেল খান তবে ত্বকের সৌন্দহাড়কে দুর্বল করে, হাড়গুলি সহজেই ভেঙে সৌন্দর্য নিয়ে আর দুশ্চিন্তা করতে হবে না। প্রতিদিনের খাবারে সবুজ আপেল যোগ করার পাশাপাশি ত্বকের যত্নেও ব্যবহার করতে পারেন সবুজ আপেল। এটি ত্বকের রং উজ্জ্বল করে এবং ত্বকে তারুণ্য ফিরিয়ে আনে।

Related posts

body banner camera