brandbazaar globaire air conditioner

সাধারণ বিমার ব্যবস্থাপক আবুল কাশেম রিমান্ডে

সাধারণ বিমার ব্যবস্থাপক আবুল কাশেম রিমান্ডে

সাধারণ বিমা করপোরেশনের অডিট অ্যান্ড কমপ্লায়েন্স বিভাগের ব্যবস্থাপক মো. আবুল কাশেমের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

সোমবার (১৯ জুলাই) ঢাকার সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েস শুনানি শেষে এ আদেশ দেন। আদালতে দুদকের সাধারণ নিবন্ধন শাখা থেকে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ‘এদিন দুদকের দায়ের করা মামলায় তদন্ত কর্মকর্তা মামলার সুষ্ঠু তদন্তের প্রয়োজনে আবুল কাশেমের তিন দিনের রিমান্ডের আবেদন করে আদালতে হাজির করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক তার রিমান্ডের আদেশ দেন।’

২৬ কোটি টাকা আত্মসাতের অভিযোগে সোমবার রাজধানীর মতিঝিল এলাকা থেকে দুদকের সহকারী পরিচালক সিরাজুল ইসলাম তাকে গ্রেফতার করে।

জালিয়াতির মাধ্যমে নথি তৈরি করে বিমা প্রিমিয়ামের প্রায় ২৬ কোটি ১৪ লাখ টাকা আত্মসাতের অভিযোগে আবুল কাশেমের বিরুদ্ধে ২০২০ সালের ৯ নভেম্বর মামলা করে দুদক।

মামলার এজাহারে বলা হয়, আসামি আবুল কাশেম সাধারণ বিমা করপোরেশনের নামে এক্সিম ব্যাংক লিমিটেডের ইমামগঞ্জ শাখায় একটি ব্যাংক হিসাব খোলেন। হিসাব খোলার সময় তিনি সাধারণ বিমা করপোরেশনের বোর্ড সভার একটি জাল রেজুলেশন দাখিল করেন। ওই হিসাব খোলার ফরমে অজ্ঞাত রফিকুল ইসলামকে সাধারণ বিমা করপোরেশনের ডিজিএম উল্লেখ করে ব্যাংকে হিসাব পরিচালনাকারী দেখান। এরপর সরকারি প্রতিষ্ঠানের প্রিমিয়াম অবৈধভাবে ওই ব্যাংক হিসাবে জমা করতে শুরু করেন।

এজাহারে আরও বলা হয়, ১০ বছরের বেশি সময় ধরে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের প্রিমিয়ামের চেক সাধারণ বিমা করপোরেশন খাতে জমা না দিয়ে নিজের ভুয়া ব্যাংক হিসাবে জমা করেন এবং পরে ওই হিসাব থেকে নিজ নামে, অন্যান্য ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামে প্রিমিয়ামের মোট ২৬ কোটি ১৪ লাখ ৯৮ হাজার ২০৩ টাকা আত্মসাৎ করেন।

দুদকের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে যে, আসামি ক্ষমতার অপব্যবহার করে প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে তৈরি করা নথি দেখিয়ে ওই টাকা নগদ উত্তোলন ও বিভিন্ন ব্যাংক হিসাবে স্থানান্তর করে আত্মসাৎ করেছেন।

Related posts

body banner camera