brandbazaar globaire air conditioner

হৃদরোগ প্রতিরোধে কার্যকরী কাঁচা ছোলা: গবেষণা

হৃদরোগ প্রতিরোধে কার্যকরী কাঁচা ছোলা: গবেষণা

বর্তমান সময়ে বিশ্বজুড়ে হৃদরোগ ও স্ট্রোক জনিত সমস্যা বেড়েই চলেছে। তবে উন্নত বিশ্বের চেয়ে অনুন্নত দেশগুলোতে এখন মানুষ হৃদরোগ ও স্ট্রোকে বেশি আক্রান্ত হচ্ছে এবং মৃত্যুবরণ করছে।

বিশ্বের উন্নত দেশগুলোর চেয়ে অনুন্নত দেশগুলোতে এখন মানুষ হৃদরোগ ও স্ট্রোকে বেশি আক্রান্ত হচ্ছে এবং মৃত্যুবরণ করছে। অনুন্নত বিশ্বের মানুষের ভুল খাদ্যাভ্যাস, স্বাস্থ্যসচেতনতার অভাব, ভুল লাইফস্টাইল ও নিষ্ক্রিয় জীবনযাপনের কারণেই মূলত এ সমস্যাটি হচ্ছে।

বেশিরভাগ ক্ষেত্রেই আমরা শরীরের প্রয়োজন অনুযায়ী খাদ্য গ্রহণ না করে শরীরের ওপর অত্যাচার করে থাকি। যেমন- হয় আমরা অতি বেশি খাই, নতুবা প্রয়োজনের চেয়ে অনেক কম খাই।

ফলে হৃদরোগ হওয়ার আগে অবশ্যই সচেতন হতে হবে। শুধু চিকিৎসকের কাছে দৌড়িয়ে কিছু নিয়ম মেনে চলতে পারলেই হৃদরোগের হাত থেকে রক্ষা পাওয়া যায়।

অস্ট্রেলিয়ান গবেষকরা জানিয়েছে হৃদরোগ প্রতিরোধে কাঁচা ছোলার জুড়ি নেই।

ছোলা পুষ্টিগুণ সমৃদ্ধ একটি খাদ্য। ছোলায় রয়েছে নানা ধরনের পুষ্টিগুণ, যা শরীরে শক্তি বৃদ্ধিতে আমিষের কাজ করে। স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী কাঁচা ছোলা। কাঁচা ছোলা ভিজিয়ে খোসা ছাড়িয়ে বা আদার সঙ্গে খেলে শরীরে তা অ্যান্টিবায়োটিকের কাজ করে। তাই সকালে খালিপেটে কাঁচা ছোলা খেতে পারেন।

এছাড়া প্রচুর পরিমাণে ডায়াটারি ফাইবার বা আঁশ থাকার কারণে ছোলা যৌনশক্তি বৃদ্ধিতে সহায়তা করে। শ্বাসনালিতে জমে থাকা পুরনো কাশি বা কফের জন্যেও ভালো কাজ করে ছোলা।

হৃদরোগ প্রতিরোধ করে কাঁচা ছোলা

অস্ট্রেলিয়ান গবেষকরা দেখিয়েছেন যে, খাবারে ছোলা যুক্ত করলে টোটাল কোলেস্টেরল এবং খারাপ কোলেস্টেরল এর পরিমাণ কমে যায়। ছোলাতে দ্রবণীয় এবং অদ্রবণীয় উভয় ধরনের খাদ্য আঁশ আছে যা হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমিয়ে দেয়।

আঁশ, পটাসিয়াম, ভিটামিন ‘সি’ এবং ভিটামিন বি-৬ হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। ফলে হৃদরোগের ঝুঁকি কমে যায়। এর ডাল আঁশসমৃদ্ধ যা রক্তে কোলেস্টেরলের পরিমাণ কমাতে সাহায্য করে।

এক সমীক্ষায় দেখা গেছে, যারা প্রতিদিন ৪০৬৯ মিলিগ্রাম ছোলা খায়, হৃদরোগ থেকে তাদের মৃত্যুর ঝুঁকি ৪৯% কমে যায়।

Related posts

body banner camera