brandbazaar globaire air conditioner
ব্রেকিং নিউজঃ

হোলিতে রেঙেছে পুরান ঢাকা

হোলিতে রেঙেছে পুরান ঢাকা

নিউজ ডেস্ক : ২) পুরান ঢাকার অলি-গলিতে চলছে হোলি উৎসব। তরুণ-তরুণী, জোয়ান-বৃদ্ধ সবাই মেতেছে রঙের উৎসবে। এই উৎসবের রঙিন ছটা অন্য এলাকার চেয়ে যেন বেশি ছড়িয়ে পড়েছে তাঁতী বাজার ও শাঁখারিবাজারের আনাচে-কানাচে তথা সর্বত্র। এই উৎসবে যোগ দিতে এখানে এসেছে অসংখ্য মানুষ। তবে এরমধ্যে বেশিরভাগই হিন্দু সম্প্রদায়ের মানুষ।

৩) সকাল থেকেই এখানে হিন্দু সম্প্রদায়ের নারী-পুরুষরা রং এবং আবীর দিয়ে একে অপরকে রাঙ্গিয়ে তোলেন। এটা মূলত অশুভ শক্তির বিরুদ্ধে প্রতীকি হিসাবে করা হয়।

৪) বহির্বঙ্গে পালিত হোলি উৎসব এর সঙ্গে দোলযাত্রা উৎসবটি সম্পর্কযুক্ত। এই উৎসবের অপর নাম বসন্তোৎসব। ফাগুন মাসের পূর্ণিমা তিথিতে দোলযাত্রা নামক অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। বর্তমানে হোলি খেলা হয়ে উঠেছে ধর্ম বর্ণ নির্বিশেষে মনের রঙে সকলকে রাঙিয়ে দেয়ার বাসন্তী উৎসব। বিকেল পর্যন্ত এ উৎসব চলবে।

৫) হোলির জন্য শাঁখারি বাজারে প্রায় ১ লাখ ৫০ হাজার টাকার রং আবির এবং বিভিন্ন ওয়াটার গান বিক্রি হয়। এর আগের দিন কেবল পরিচিতদের মধ্যেই শুকনো রং ছিটানো হয়। বিভিন্ন ধরনের দেশি-বিদেশি রঙের পসরা নিয়ে বসে দোকানিরা।

৬) তাঁতিবাজার, সুতারনগর, শাঁখারিবাজার, গোয়ালনগর, রায়সাহেব বাজার, ঝুলবাড়িসহ আরো কিছু কিছু মহল্লার দোকানগুলো হোলি খেলার সময়ে বন্ধ থাকে।

Related posts

Leave a Reply