অভিষেকে ডাবল সেঞ্চুরি, লর্ডসে ইতিহাস গড়লেন কিউই ওপেনার (ভিডিও)

অভিষেকে ডাবল সেঞ্চুরি, লর্ডসে ইতিহাস গড়লেন কিউই ওপেনার (ভিডিও)

ক্রিকেটের ‘মক্কা’খ্যাত লর্ডসে যেন নিজ হাতে ইতিহাস লিখেছেন নিউজিল্যান্ডের ওপেনার ডেভন কনওয়ে।

ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে অভিষেক ম্যাচে নেমেই সেঞ্চুরি হাঁকালেন কনওয়ে।  এর মধ্য দিয়ে ভাঙলেন ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর ২৫ বছরের পুরনো রেকর্ড।

দেখার বিষয় ছিল কোথায় গিয়ে থামেন এই কিউই উইকেটকিপার-ব্যাটসম্যান।

অবশেষে থামলেন, তবে তার আগে রচনা করলেন আরও কয়েকটি ইতিহাস।  লর্ডসে অভিষেক টেস্টে ডাবল সেঞ্চুরি করলেন বাঁহাতি এ ব্যাটসম্যান।

ম্যাথু সিনক্লেয়ারের পর নিউজিল্যান্ডের ইতিহাসে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে অভিষেকেই ডাবল সেঞ্চুরির দেখা পেলেন কনওয়ে।

এ ছাড়া প্রথম ব্যাটসম্যান হিসেবে ইংল্যান্ডে টেস্ট অভিষেকে ডাবল সেঞ্চুরির দেখা পেলেন তিনি।

টেস্ট অভিষেকে সপ্তম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরির মুখ দেখলেন কনওয়ে।

সর্বশেষ এ নজির গড়েছেন ওয়েস্ট ইন্ডিজের তারকা কাইল মেয়ার্স। চলতি বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশের বিপক্ষে নিজের অভিষেক টেস্টে অপরাজিত ২১০ রানের অবিস্মরণীয় ইনিংস খেলেন এই ক্যারিবীয়।

লর্ডস টেস্টের দ্বিতীয় দিনেও প্রথম দিনের মতো এক প্রান্তে সতীর্থরা আসা-যাওয়ার মধ্যে ছিলেন।

কিন্তু কনওয়ে ঠিকই নিজের গতিতে ছিলেন। তার উইকেট নিতে পারেননি কোনো বোলার। শেষ ব্যাটসম্যান হিসেবে রান আউট হয়েছেন। আউট হওয়া সময় স্কোরবোর্ডে তার রান ছিল কাঁটায় কাঁটায় ২০০।

শুক্রবার ৩ উইকেটে ২৪৬ রান নিয়ে দিন শুরু করেছিলেন সফরকারীরা। কনওয়ে ছিলেন ১৩৬ রানে। অপরপ্রান্তে ছিলেন ১৭৫ বলে ৬১ রান করা হেনরি নিকলস। কিন্তু দিনের শুরুতেই কোনো রান যোগ না করেই হেনরি আউট হন উডের বলে। এর পর আসা-যাওয়ার মিছিলে ছিলেন কিউই ব্যাটসম্যানরা।

টেলএন্ডার পেসার নিল ওয়েগনার শুধু কনওয়ের সঙ্গে জুটি গড়তে পেরেছেন। ওয়েগনারের একপ্রান্ত আগলে না রাখলে হয়তো ডাবল সেঞ্চুরি করা হতো না কনওয়ের।

২১ বলে ২৫ রানের চমৎকার এক ইনিংস খেলেছেন এই পেসার। রানআউট হওয়ার আগে ৩৪৭ বল মোকাবিলায় ২০০ রান করেন ডেভন কনওয়ে। ২২টি বাউন্ডারি ও ১টি ছক্কায় নিজের ইনিংস সাজিয়েছেন তিনি।

কনওয়ের ডাবল সেঞ্চুরিতে ভর করে বড় সংগ্রহ পেয়েছে নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে ৩৭৮ রান সংগ্রহ করেছেন তারা।

জবাবে নিজেদের ব্যাটিং ইনিংসে ২ উইকেটে ১১১ রান জমা করেছেন স্বাগতিকরা। ৫৯ ও ৪২ রানে অপরাজিত আছেন যথাক্রমে ওপেনার ররি বার্নস ও অধিনায়ক জো রুট।

২৬৭ রান পিছিয়ে থেকে তৃতীয় দিন শুরুর অপেক্ষায় ইংল্যান্ড।

আপনি আরও পড়তে পারেন