আইপিএল: রোড টু প্লে-অফ

দেখতে দেখতে প্লে-অফের লড়াই শুরুর অপেক্ষা আইপিএলের ১৩তম আসরের। চার দল লড়বে ফাইনালের জন্য। মুম্বাই ইন্ডিয়ান্স, দিল্লি ক্যাপিটালস, সানরাইজার্স হায়দরাবাদ আর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। কেমন ছিল দলগুলোর প্লে-অফ যাত্রা? দেখা যাক একনজরে-

করোনাকালে বিশ্বকাপ যখন স্থগিত করল আইসিসি। তখন বায়ো বাবলের মাঝে থেকে আইপিএল আয়োজন করে বিসিসিআই তাক লাগিয়ে দিয়েছে ক্রিকেট দুনিয়াকে। আটটি দলের লড়াই এখন ঠেকেছে ৪ দলে। যেখান থেকে সেরা দুই দল উঠবে ফাইনালে।

সেরাদের সেরার লড়াই। বিশ্বের নামিদামি হার্ডহিটারদের ধুন্ধুমার উইলোবাজি দেখেছে বিশ্ব ক্রিকেট।

১৪ ম্যাচে সবচেয়ে বেশি ৯টি জয়ে ১৮ পয়েন্ট নিয়ে আইপিএল টেবিলে রাজত্ব করছে মুম্বাই ইন্ডিয়ান্স। এরপরই রয়েছে দিল্লি ক্যাপিটালস। গ্রুপ পর্বের ১৪ ম্যাচ শেষে তাদের জয় ৮টি। পয়েন্ট ১৬।

তিন নম্বরে সানরাইজার্স হায়দরাবাদ আর চারে রয়েছে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। তবে দু’দলই সমান ম্যাচ খেলে পয়েন্টও সমান। কিন্তু রান রেটের মারপ্যাঁচে আগে পরে হায়দরাবাদ ও ব্যাঙ্গালুরু।

সমান পয়েন্ট ছিল কলকাতা নাইট রাইডার্সেরও। এখানেও শাহরুখের দলের কপাল পুড়ে রান রেট খরায়। তা ছাড়া ক্রিস গেইলের কিংস কিংস ইলেভেন পাঞ্জাব, চেন্নাই সুপার কিংস, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর সমান ১২ পয়েন্ট নিয়ে ছিটকে গেছে আসর থেকে।

কোয়ালিফায়ারে প্রথম ম্যাচে মুখোমুখি হবে টেবিলের প্রথম দুই দল দিল্লি এবং মুম্বাই। এই ম্যাচে জয় পাওয়া দলটা সরাসরি জায়গা করে নেবে ১৩তম আইপিএলের ফাইনালে।

পরদিন টিকে থাকার ম্যাচে মুখোমুখি হবে সানরাইজার্স হায়দরাবাদ এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। এই ম্যাচে জয়ী দল খেলবে প্রথম কোয়ালিফায়ারে হেরে যাওয়া দলের বিপক্ষে। এখান থেকে দ্বিতীয় দল যাবে ফাইনালে। ১০ নভেম্বর দুবাইয়ে জানা যাবে কার হাতে উঠছে এবারের আইপিএল ট্রফি।

আপনি আরও পড়তে পারেন