আইসিসির কাছে সবাই সমান: গ্রেগ বারক্লে

আইসিসির কাছে সবাই সমান: গ্রেগ বারক্লে

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল অর্থাৎ আইসিসির নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন নিউজিল্যান্ডের গ্রেগ বারক্লে। শশাঙ্ক মনোহরের স্থলাভিষিক্ত হলেন তিনি। চলতি বছরের শুরুর দিকে লকডাউন চলাকালীন পদত্যাগ করেছিলেন শশাঙ্ক মনোহর। তারপরেই মঙ্গলবার (২৪ নভেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি।

দায়িত্ব নেওয়ার পর গ্রেগ বারক্লে বলেন, যে দ্বিপাক্ষিক সিরিজ ও আইসিসি ইভেন্টের মধ্যে কোনো বিরোধ নেই, দু’টিই সহাবস্থান করতে পারে। তিনি যে ক্রিকেটে কোনো বিগ থ্রির কনসেপ্ট মানেন না, সেটাও স্পষ্ট করেছেন নতুন চেয়ারম্যান। বিগ থ্রি অর্থাৎ ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড যারা সবচেয়ে বেশি রাজস্ব অর্জন করে।

বিসিসিআইয়ের সমর্থন নিয়ে পদাভিষিক্ত হওয়া গ্রেগ বারক্লে জানান, যে দ্বিপাক্ষিক ইভেন্ট সমর্থকদের কাছে বড় উন্মাদনার বিষয়, কিন্তু আইসিসি ইভেন্টের আলাদা স্থান আছে। তিনি জানান, তার বিষয়ে কিছু লোকের মধ্যে ভুল ধারণা আছে যে তিনি আইসিসি ইভেন্টের থেকে দ্বিপাক্ষিক টুর্নামেন্টের ওপর জোর দিই।

খুব বেশি ক্রিকেট খেলার স্বাস্থ্যের পক্ষে ভালো নয় বলে তিনি মনে করেন। তবে আইসিসির অন্তর্গত বিভিন্ন দেশের জন্য আলাদা নিয়মের বিপক্ষে বলেন তিনি। গ্রেগ বারক্লে বলেন, বিগ থ্রি বলে কিছু নেই, প্রত্যেকেই সমান। বিভিন্ন দেশের বিভিন্ন উদ্বেগ থাকতে পারে ও সেই নিয়ে পদক্ষেপ নেওয়া যেতে পারে, কিন্তু কোনো বিগ থ্রি নেই।

উল্লেখ্য, গ্রেগ বারক্লে নিউজিল্যান্ডের অকল্যান্ডের একজন বাণিজ্যিক আইনজীবী। ২০১২ সাল থেকে তিনি নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের একজন ডিরেক্টর ছিলেন। বর্তমানে তিনি আইসিসিতে নিউজিল্যান্ডের প্রতিনিধি ছিলেন।

আইসিসির চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পরে এবার তাকে নিউজিল্যান্ড ক্রিকেটের পদ থেকে পদত্যাগ করতে হবে।

২০১৫ সালে আইসিসি বিশ্বকাপের অন্যতম ডিরেক্টর ছিলেন গ্রেগ বারক্লে। নর্দার্ন ডিস্ট্রিক্ট ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রাক্তন বোর্ড সদস্য ও চেয়ারম্যান গ্রেগ বারক্লে।

আপনি আরও পড়তে পারেন