আবহাওয়া পরিবর্তনে তৈলাক্ত ত্বকের যত্ন

আবহাওয়া পরিবর্তনে তৈলাক্ত ত্বকের যত্ন

শীত বিদায় নিয়েছে প্রকৃতি থেকে। বাড়ছে তাপমাত্রা। আবহাওয়া পরবির্তনের সঙ্গে খাপ খাওয়াতে গিয়ে সবচেয়ে বেশি হিমশিম খায় আমাদের শরীর ও ত্বক। এসময় শরীরের পাশাপাশি ত্বকের প্রতিও থাকতে হবে বাড়তি যত্নশীল। আবহাওয়ার ধরন বুঝে এসময় ত্বকের যত্ন নিতে হবে। সেইসঙ্গে বুঝতে হবে ত্বকের ধরনও।

এসময় তৈলাক্ত ত্বকে বেশি সমস্যা হতে পারে। কারণ গরমে এই ত্বক সংবেদনশীল হয়ে ওঠে। সেজন্য আবহাওয়া পরিবর্তনের এই সময়ে তৈলাক্ত ত্বকের যত্নে হতে হবে আরও বেশি সতর্ক। চলুন জেনে নেওয়া যাক, এসময় তৈলাক্ত ত্বকের যত্নে কী করবেন-

দিনে দুইবার মুখ পরিষ্কার

ঘুম থেকে ওঠার পর এবং ঘুমাতে যাওয়ার আগে ক্লিনজার ব্যবহার করে মুখ পরিষ্কার করবেন। এছাড়াও ঠান্ডা পানিতে সারাদিনে কয়েকবার মুখ ধোবেন। দিনে ক্রিমি ক্লিনজার ও রাতে জেল ক্লিনজার ব্যবহার করবেন। এরপর ঠান্ডা পানিতে মুখ ধুয়ে ভালোভাবে মুছে নেবেন। মুখে ব্রণ বা কোনো ধরনের জ্বালাভাব থাকলে মুখ ধোওয়ার সময় সতর্ক থাকবেন, মুখে ঘষাঘষি করবেন না।

এক্সফোলিয়েট

ব্রণ, ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস থেকে মুক্তি পেতে চাইলে নিয়মিত ত্বক এক্সফোলিয়েট করতে হবে। সেজন্য বেছে নিতে হবে ত্বকের ধরন অনুযায়ী স্ক্রাব। এটি মুখের অতিরিক্ত তেল নিঃসরণ প্রতিরোধ করবে। সেইসঙ্গে দূর করবে মুখের মৃত কোষ। এর ফলে মুখ পরিষ্কার তো হবেই, সেইসঙ্গে হবে উজ্জ্বলও।

ব্রণ দূর করার উপাদান ব্যবহার

তৈলাক্ত ত্বক মানেই ব্রণের সমস্যা। মুখে অতিরিক্ত তেল নিঃসরণের কারণে হতে পারে ব্রণ। তাই আপনার ত্বকের যত্নে এমন সব উপাদান ব্যবহার করুন, যেগুলো ব্রণের সমস্যা দূর করতে পারে। ব্রণ দূর করার পাশাপাশি ব্লকড পোরস পরিষ্কার করে এমন উপাদান ব্যবহার করুন। তবে যেকোনো উপাদান ব্যবহারের আগে সেটি সম্পর্কে জেনে নিন। আপনার ত্বকের উপযোগী হলেই সেই উপাদান ব্যবহার করুন।

ত্বকের আর্দ্রতা ধরে রাখুন

ত্বকের ধরন যেমনই হোক, এর আর্দ্রতা ধরে রাখা জরুরি। কখনোই ত্বক ময়েশ্চারাইজ করা বন্ধ করবেন না। কারণ ময়েশ্চারাইজার ব্যবহার না করলে ত্বকের সমস্যা বাড়তে থাকবে। তাই সব সময় ত্বকের আর্দ্রতা ধরে রাখার চেষ্টা করতে হবে। হালকা জেল বেসড ময়েশ্চারাইজার ব্যবহার করবেন। এর পাশাপাশি খেয়াল রাখুন খাবারেও। পুষ্টিকর ও স্বাস্থ্যকর খাবার খাবেন। পর্যাপ্ত পানি পান করতে হবে।

সপ্তাহে একবার ফেস মাস্ক

ত্বক তৈলাক্ত হলে রূপচর্চায় ফেস মাস্ক যোগ করা জরুরি। এক্ষেত্রে ত্বক পরিষ্কার করতে ব্যবহার করুন ক্লে মাস্ক। এই মাস্ক আপনার ত্বকের অতিরিক্ত তেল শুষে নেবে। ব্যবহার করতে পারেন চারকোল মাস্কও, এটি তৈলাক্ত ত্বকের অনেক সমস্যার সমাধান করতে পারবে। জেল মাস্ক বা শিট মাস্কও এক্ষেত্রে কার্যকরী। তৈলাক্ত ত্বকের যত্নে সপ্তাহে একদিন অবশ্যই ফেস মাস্ক ব্যবহার করবেন।

আপনি আরও পড়তে পারেন