আমিরাতে পবিত্র আশুরা ১৯ আগস্ট

আমিরাতে পবিত্র আশুরা ১৯ আগস্ট

সংযুক্ত আরব আমিরাতের আকাশে কোথাও ১৪৪৩ হিজরি সনের পবিত্র মহররম মাসের চাঁদ দেখা না যাওয়ায় ১০ আগস্ট (মঙ্গলবার) থেকে মহররম মাস গণনা শুরু হবে এবং আগামী ১৯ আগস্ট (বৃহস্পতিবার) পালিত হবে পবিত্র আশুরা।

একইসঙ্গে সৌদি আরব, আমিরাত, কুয়েত, ইরাক, কাতার, বাহরাইন, ওমানসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে মঙ্গলবার ইসলামী নতুন বছর ১৪৪৩ হিজরি শুরু হবে।

রোববার (২৯ জিলহজ্জ, ১৪৪২ হিজরি) সন্ধ্যায় আমিরাতের আকাশে পবিত্র মহররম মাসের চাঁদ দেখা যায়নি। এ অবস্থায় সোমবার পবিত্র জিলহজ্জ মাস ৩০ দিন পূর্ণ হবে এবং ১০ আগস্ট থেকে পবিত্র মহররম মাস গণনা শুরু হবে। আর আগামী ১০ মহররম অর্থাৎ ১৯ আগস্ট আমিরাতে পবিত্র আশুরা পালিত হবে।

ইসলামের ইতিহাসে বিষাদময় কারবালাসহ বিভিন্ন ঘটনার স্মরণে আরবি সনের হিজরি বছরের প্রথম মাস মহররমের ১০ তারিখ পবিত্র আশুরা পালিত হয়। তাই মুসলিম ধর্মের সুন্নিদের কাছে এই দিনটি বিশেষ তাৎপর্যপূর্ণ, তবে শিয়া মতাবলম্বীদের কাছে এটি বিষাদের দিন।

মহানবী হযরত মুহম্মদ (সা.) এর দৌহিত্র ইমাম হোসেন (রা.) এই দিনে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে নির্মমভাবে শহীদ হন। শোকের প্রতীক হিসেবে বিশ্বজুড়ে মুসলমান সম্প্রদায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিনটি পালন করেন।

ইসলামে ১০ মহররমের আরও তাৎপর্য রয়েছে। অনেকে মহান আল্লাহর নৈকট্য লাভের জন্য এ রাতে নফল নামাজ আদায় ও পরের দিন রোজা পালন করে থাকেন।

আপনি আরও পড়তে পারেন