ইংল্যান্ডের বৃষ্টি-হতাশা

বারের অ্যাশেজে আবহাওয়াটা যেন ঠিক ইংল্যান্ডের পাশে নেই! সিরিজ বাঁচিয়ে রাখতে ওয়াকায় শেষ দিনে ইংল্যান্ডের দরকার ছিল বৃষ্টির সহায়তা। কাভার ভেদ করে পিচে পানি ঢুকে যাওয়া, তিন ঘণ্টা পর খেলা শুরু হওয়াটা ইংল্যান্ডের পরাজয় এড়ানোর জন্য যথেষ্ট ছিল না। এবার এমসিজিতে ইংল্যান্ড যেই না সিরিজে প্রথম জয়ের সুবাস পেতে শুরু করল, বাধা হয়ে দাঁড়াল বৃষ্টি!

মেলবোর্ন টেস্টের চতুর্থ দিনের অর্ধেকটাই ভাসিয়ে নিয়েছে বৃষ্টি, খেলা হয়েছে মাত্র ৪৪ ওভার। দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ১০৩ রান নিয়ে শুক্রবার চতুর্থ দিন শেষ করেছে অস্ট্রেলিয়া। হাতে ৮ উইকেট নিয়ে ৬১ রানে পিছিয়ে আছে স্বাগতিকরা। উইকেটে আছেন অস্ট্রেলিয়ার সেরা দুই ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার (৪০*) ও স্টিভ স্মিথ (২৫*)।

ইংল্যান্ড দিন শুরু করেছিল ৯ উইকেটে ৪৯১ রান নিয়ে। ইংলিশদের অলআউট করতে স্বাগতিকদের লেগেছে মাত্র এক বল। প্যাট কামিন্সের করা দিনের প্রথম বলেই আউট হয়ে যান জেমস অ্যান্ডারসন। অ্যালিস্টার কুক আগের দিনের অপরাজিত ২৪৪ রানের ইনিংসটা তাই আর বড় করতে পারেননি।ইনিংসজুড়ে ব্যাট ‘ক্যারি’ করে কোনো ওপেনারের সর্বোচ্চ রানের রেকর্ডটা এতদিন ছিল গ্লেন টার্নারের। ১৯৭২ সালের ফেব্রুয়ারিতে কিংসটনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইনিংস উদ্বোধন করতে নেমে শেষ পর্যন্ত ২২৩ রানে অপরাজিত ছিলেন নিউজিল্যান্ডের এই ব্যাটসম্যান। কিউই কিংবদন্তির ৪৫ বছরের অক্ষত রেকর্ডটা ভেঙে দিলেন কুক। ১৯৯৭ সালে মাইকেল আথারটনের পর প্রথম ইংলিশ ওপেনার হিসেবে ‘ক্যারিং ব্যাট থ্রু আ কমপ্লিটেড টেস্ট ইনিংস’-এর কীর্তিও গড়লেন বাঁহাতি এই ব্যাটসম্যান।কুকের ইতিহাস গড়া ইনিংসে ইংল্যান্ড পায় ১৬৪ রানের লিড। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার শুরুটা হয় ভালো। ৫১ রানের উদ্বোধনী জুটি গড়েন ওয়ার্নার ও ক্যামেরন ব্র্যানক্রফট। ক্রিস ওকসের আগের বলেই মিড অন দিয়ে দারুণ একটি চার মেরেছিলেন। পরের বলেই বোল্ড হয়ে যান ব্র্যানক্রফট (২৭)। তাতে ভাঙে অস্ট্রেলিয়ার উদ্বোধনী জুটি।তিনে নামা উসমান খাজা টিকতে পারেননি বেশিক্ষণ। ১১ রান করে অ্যান্ডারসনের বলে উইকেটকিপার জনি বেয়ারস্টোর হাতে ক্যাচ দিয়ে ফেরেন খাজা। ফলে লাঞ্চের আগেই অস্ট্রেলিয়া হারায় ২ উইকেট, রান তখন ২ উইকেটে ৫৬। ইংল্যান্ড জয়ের সুবাস পেতে শুরু করেছে ততক্ষণে।কিন্তু লাঞ্চের পর থেকেই শুরু বৃষ্টি হানা। চা বিরতির আগে খেলা বন্ধ হয়ে যায় দুবার। এরই মাঝে দাঁড়িয়ে যায় ওয়ার্নার-স্মিথের জুটি। বৃষ্টি মাথায় নিয়েই চা বিরতিতে যায় দুই দল। বিরতির পর একবার বৃষ্টি থেমেছিল, কিন্তু একটু পরই আবার কেঁদে ওঠে মেলবোর্নের আকাশ। দিনের খেলাও আর হয়নি।

২২.৪ ওভারে ৩৮ রানের জুটিতে অবিচ্ছিন্ন আছেন ওয়ার্নার ও স্মিথ। প্রথম ইনিংসে ১৩০ বলে সেঞ্চুরি করেছিলেন ওয়ার্নার। সেই ওয়ার্নার দ্বিতীয় ইনিংসে পুরো বিপরীত, তার ৪০ রান এসেছে ১৪০ বলে! স্মিথ ৬৭ বলে করেছেন ২৫।

এ বছর অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের মধ্যে ওয়ার্নার ও স্মিথের গড়ই কেবল ৪০-এর ওপরে। শেষ দিনে তাদের ইনিংস যত বড় হবে, অস্ট্রেলিয়া ম্যাচ ড্র করার সম্ভাবনাও তত বেশি থাকবে; এটা তাদের ভালোই জানা! শেষ দিনে খেলা হবে ৯৮ ওভার।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment