ইবি’র নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

ইবি’র নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

ইবি’র নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

অনি আতিকুর রহমান, ইবি প্রতিনিধি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) নির্মাণাধীন বহুতল ভবন থেকে পড়ে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। মৃত ওই শ্রমিকের নাম মনিরুল ইসলাম (২৫)। তিনি কুষ্টিয়ার ইবি থানাধীন হরিনায়ণপুরের খায়রুল ইসলামের ছেলে। সোমবার (১৯ অক্টোবর) সকাল সাড়ে নয়টার দিকে ক্যাম্পাসস্থ ব্যবসায় প্রশাসন অনুষদ ভবনে এ ঘটনা ঘটে। বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল অফিস ও ইবি থানা খবরটি নিশ্চিত করেছেন।

প্রত্যক্ষদর্শীরা জানায়, ব্যবসায় প্রশাসন ভবনে ছয় তলা পর্যন্ত বর্ধিত অংশের কাজ চলছিলো। মৃত মনিরুল ভবনের পাঁচতলার দেয়াল ভেজানোর দক্ষিণ-পশ্চিম কিনারে পানির পাইপ টানতে যান। এসময় তিনি সীমানা বুঝতে না পেরে নিচে পড়ে যান এবং ঘটনাস্থলেই মারা যান। তার মাথায়, হাতে এবং শরীরের বিভিন্ন স্থানে গুরুতর জখম ও রক্তপাতের চিহ্ন পাওয়া গেছে।

এ ঘটনায় শ্রমিকদের কেউ কেউ বলেন, বহুতল ভবনের নির্মাণ বা সংস্কার কাজ চলাকালে সাধারণত নিরাপত্তার ব্যবস্থা থাকে। কিন্তু ছয় তলা বিশিষ্ট এই ভবনে সেসব নিরাপত্তাব্যবস্থা ছিলোনা।

প্রকৌশল অফিস সূত্রে, চারতলা বিশিষ্ট ভবনটির বর্ধিত কাজ হিসেবে আরো দুই তলা নির্মাণের কাজ পায় ‘সনেক্স ইন্টারন্যাশনাল’ নামের ঠিকাদারী প্রতিষ্ঠান। সাব কন্টাক্টটর ছিলেন¬ আজিজুল ইসলাম এবং সার্বক্ষণিক ইঞ্জিনিয়ার ছিলেন সোহাগ ইসলাম সাগর (ডিপ্লোমা, সিভিল)। এছাড়া স্থানীয় প্রতিনিধি হিসেবে দেখাশোনা করেন শাসসুজ্জামান তুহিন, খন্দকার ইকবাল হোসেন, আলমগীর হোসেন মধু প্রমুখ।

ইবি’র দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলী মুন্সী তারেক বলেন, আমরা চুক্তির সময় লিখিতভাবে তাদের সেফটির বিষয়ে বলে থাকি।

নিরাপত্তার বিষয়ে প্রকল্পের স্থানীয় প্রতিনিধি শামসুজ্জামান তুহিন বলেন, আমরা আউট সাইডে (বাইরে) কাজ করলে প্রটেকশন ব্যবস্থা দিই। কিন্তু এই কাজ মূলত ইনার সাইডে তাই এটা দেয়া হয়নি।

অনি আতিকুর রহমান
ইসলামী বিশ্ববিদ্যালয়
০৯.১০.২০২০

আপনি আরও পড়তে পারেন