ঈদের পর যানজটের চেনা রূপে ঢাকা

ঈদের পর যানজটের চেনা রূপে ঢাকা

রমজান মাস জুড়ে অসহনীয় যানজটে ভোগান্তি ছিলে চরমে। যানজট সহনীয় পর্যায়ে রাখতে স্কুল-কলেজ সপ্তাহে দুদিন ছুটিও ঘোষণা করা হয়েছিল। রমজান শেষে ঈদে নগরী হয়ে যায় ফাঁকা। ঈদের ছুটি শেষে কর্মচাঞ্চল্য ফিরেছে নগরীতে, ফিরেছে যানজটও।

রাজধানীর শেরেবাংলা নগর, তেজগাঁও, খামারবাড়ি, বিজয় সরণি, মহাখালী ও বনানী রুটে সকাল থেকে তীব্র যানজট দেখা গেছে। কোথাও ছিল যানচলাচলে ধীর গতি। খামারবাড়িতে রাস্তা প্রায় ঘণ্টা দুয়েক স্থবির ছিল।

ট্রাফিক বিভাগের কর্মকর্তারা বলছেন, যানজট আর নতুন কিছু নয়, কখনো কম, কখনো বেশি। যানজট থেকেই যাচ্ছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, রাজধানীর খামারবাড়িতে রাস্তা বন্ধ থাকায় বিকল্প সড়কে ডাইভারসন চলছিল। পুরো এলাকার চাপ পড়ে যায় বিজয় সরণি রুটে। অন্যদিকে জাহাঙ্গীর গেইট সংলগ্ন বিএফ শাহিন স্কুলের সামনে থেকে মহাখালী রেলগেটের নিকট পর্যন্ত সারিবদ্ধ অভিভাবকদের যানবাহনের জন্য মূল সড়কে গাড়ির গতি কমে আসে। যার প্রভাবে যানজট গিয়ে ঠেকে কারওয়ান বাজার পর্যন্ত।

100%

সবুজ মিয়া খিলক্ষেতের একটি সুপারসপের কর্মচারী। তিনি বলেন, প্রতিদিন মোহাম্মদপুর থেকে এই পথ দিয়ে মোটরসাইকেলে করে খিলক্ষেতে যাই। ঈদের পর এই সপ্তাহের রোববার থেকে কোনো স্বস্তি পাইনি সড়কে। যানজটে বেহাল দশা।

অন্যদিকে মিরপুর-২ এর ৬০ ফিটের বাসিন্দা সুলতান আবুল হোসেন বলেন, মোটরপার্সের ব্যবসা আমার। পুরান ঢাকায় যেতে হয় সপ্তাহে কমপক্ষে চারদিন। কিন্তু এখান থেকে যাতায়াত করা খুব বাজে পর্যায়ে পৌঁছেছে। আগারগাঁও থেকে শিশুমেলা পর্যন্ত রাস্তা কাটা হয়েছে তিন মাস আগে। বৃষ্টিতে রাস্তার কিছু অংশ তো ভেঙ্গেও পড়েছে, কিন্তু দেখার যেন কেউ নাই।

100%

যোগাযোগ করা হলে ট্রাফিক শেরে বাংলা নগরের সহকারী পুলিশ কমিশনার শোভন চন্দ্র হোড় বলেন, রাজধানীতে যানজট এখন নিয়মিত দৃশ্য। চাইলেও এটা রাতারাতি পরিবর্তন করা সম্ভব না। কারণগুলোও সবার জানা। দুপুর দেড়টা পর্যন্ত শেরেবাংলা নগর এলাকায় চাপ থাকে সড়কে।

তেজগাঁও ট্রাফিক বিভাগের সহকারী পুলিশ কমিশনার কাজী মিজানুর রহমান বলেন, মানিক মিয়া এভিনিউতে আজ প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের কর্মসূচি ছিল। সে কারণে লোক সমাগমও বেশি ছিল। ফলে সাড়ে ১০টা থেকে ১২টা পর্যন্ত সড়কে যানচলাচল বিঘ্নিত হয়েছে। তবে এখন স্বাভাবিক আছে।

 

আপনি আরও পড়তে পারেন