উত্তাল সাগর, তীরে ফিরেছেন জেলেরা

উত্তাল সাগর, তীরে ফিরেছেন জেলেরা

লঘুচাপের প্রভাবে উত্তাল সাগর। বড় বড় ঢেউ আছড়ে পড়ছে তীরে। সকাল থেকে বৃষ্টি ও বাতাসের গতিবেগ বেড়ে যাওয়ায় সমুদ্রে মাছ ধরা বন্ধ রেখে আলীপুর-মহিপুর মৎস্য বন্দরে আশ্রয় নিয়েছেন পটুয়াখালীর জেলেরা।

এদিকে পায়রা সমুদ্রবন্দরকে স্থানীয় তিন নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। এছাড়া মাছ ধরার ট্রলারসমূহকে উপকূলের কাছাকাছি থেকে চলাচল করতে বলা হয়েছে। গত ২৪ ঘণ্টায় জেলায় ২৬২ মি.মি বৃষ্টিপাত রেকর্ড করে আবহাওয়া অফিস। এক সপ্তাহ ধরে উপকূলীয় এলাকায় থেমে থেমে হালকা থেকে মাঝারি ও ভারী বৃষ্টিপাতে ভোগান্তিতে পড়েছেন খেটে খাওয়া মানুষ।

স্থানীয় জেলেরা জানান, ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার জেলেরা ইলিশ ধরার আশায় জাল ফেলেছিলেন সাগরে। কিন্তু বৈরি আবহাওয়ার কারণে তীরে ফিরে আসতে বাধ্য হয়েছেন তারা।

জেলে আলমগীর হোসেন বলেন, কেবল জালে ইলিশ ধরা পড়তে শুরু করেছিল। এ অবস্থায় আবহাওয়া খারাপ হয়ে গেছে। তাই ফিরে এসেছি।

আরেক জেলে রুহুল মাঝি জানান, তাদের ট্রলারের ১৭ জন জেলে ছিলেন। ৪০ কিলোমিটার গভীর সাগরে মাছ ধরা অবস্থায় সমুদ্র উত্তাল হয়ে ওঠে। তারা সমুদ্রে টিকতে না পেরে নিরাপদে তীরে ফিরে এসেছেন।

কুয়াকাটা-আলীপুর মৎস্য আড়ৎদার সমবায় সমিতির সভাপতি মো.আনছার উদ্দিন মোল্লা বলেন, দীর্ঘ ৬৫ দিন নিষেধাজ্ঞা পর গভীর সমুদ্রে মাছ ধরতে গিয়ে বৈরি আবহাওয়ার কারণে জেলেরা তীরে এসেছেন। বর্তমানে সমুদ্র প্রচণ্ড উত্তাল রয়েছে। আবহাওয়া স্বাভাবিক হলে আবারও সমুদ্রে যাবেন তারা।

আপনি আরও পড়তে পারেন