এক মাসের মধ্যে কেমিকেল গোডাউন অপসারন: সাঈদ খোকন

পুরান ঢাকার আবাসিক এলাকা হতে কেমিকেল গোডাউন আগামী এক মাসের মধ্যে অপসারণ করার ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।

সোমবার ২৫ ফেব্রুয়ারি) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নগর ভবনের সেমিনার কক্ষে প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে পুরান ঢাকা আবাসিক এলাকা হতে কেমিকেল গোডাউন অপসারনকল্পে বিশেষ জরুরি সভা শেষে তিনি এ ঘোষণা দেন।

আগামী ২৮ ফেব্রুয়ারি থেকে কেমিকেল গোডাউন অপসারণের কাজ শুরু হবে জানিয়ে তিনি বলেন, এ জন্য দুই স্তরের টাস্কফোর্স গঠন করা হবে। ১ম স্তরে থাকবে সেবা সংস্থাগুলোর প্রধান সহ অন্যান্য উচ্চ পর্যায়ের কর্মকর্তারা। তারা এ কার্যক্রম বিষয়ক পরিকল্পনা, নির্দেশনা এবং বাস্তবায়নের কাজ করবেন। আর টাস্কফোর্সের ২য় স্তরের সদস্যরা অন গ্রাউন্ডে থেকে কাজ করবেন।

সংস্থাগুলোর প্রধানদের উদ্দেশ্যে মেয়র সাঈদ খোকন বলেন, ‘অভিযানের সময়ে যেসব বাসা, ব্যবসায়িক প্রতিষ্ঠানে ক্ষতিকর কেমিকেল জাতীয় দব্য পাওয়া যাবে আপনারা সঙ্গে সঙ্গে সেসবের বিদ্যুৎ, গ্যাস,পানির সংযোগ বিচ্ছিন্ন করে দেবেন। আমরা ১৫ টি ওয়ার্ড ঝূঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছি। ২/৩ টি ওয়ার্ডে একসঙ্গে কাজ করবে অভিযান পরিচালনাকারীরা ‘

আগামী ২৮ ফেব্রুয়ারি থেকে ১ এপ্রিলের মধ্যে আমরা পুরান ঢাকা থেকে সমস্ত কেমিকেল বা ক্ষতিকর দ্রব্যের কারখানা অপসারন করা হবে বলেও জানান তিনি।

সভায় উপস্থিত ছিলেন পুলিশের মহাপরিদর্শক-আইজিপি মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল আলী আহাম্মেদ খান,
রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের ( রাজউক) চেয়ারম্যান প্রকৌশলী আবদুর রহমান, ওয়সার ব্যবস্থাপনা পরিচালক তাসকিন এ খান, স্থানীয় সংসদ সদস্য হাজী সেলিম, তিতাস গ্যাসের এমডি মোস্তফা কামাল, পরিবেশ অধিদফতরের পরিচালক সোহরাব আলী, বিস্ফোরক অধিদফতরের প্রধান বিস্ফোরক পরিদর্শক শামসুল আলম, ঢাকা জেলা প্রশাসক আবু ছালেহ মোহম্মাদ ফেরদৌস খান প্রমুখ।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment