এ বছর হজের খুতবা দেবেন শায়খ ড. বানদার বালিলাহ

এ বছর হজের খুতবা দেবেন শায়খ ড. বানদার বালিলাহ

এ বছর (১৪৪২ হিজরি) হজের দিন খুতবা ও দিক-নির্দেশনা দেবেন শায়খ ড. বানদার বিন আবদুল আজিজ বালিলাহ। তিনি পবিত্র মসজিদুল হারামের সিনিয়র ইমাম ও খতিব।

বুধবার (১৪ জুলাই) সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এক রাজকীয় ফরমানে শায়খ ড. বানদার বিন আবদুল আজিজ বালিলাহকে নিয়োগ দিয়েছেন। মসজিদুল হারাম ও মসজিদে নববির অফিসিয়াল মুখপাত্র ‘আর-রিআসাতুল আম্মাহ’তে প্রকাশিত প্রতিবেদনে এমনটা জানা গেছে।

শায়খ বানদার বালিলাহ আরাফাতের দিনের মহান দিনে খুতবা দেওয়ার এমন সম্মানজনক নিয়োগ পেয়ে সৌদি বাদশাহর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

শায়খ বানদার বালিলাহ তার মধুরম সুরে কোরআন তেলাওয়াতের জন্য বিশ্বব্যাপী বিখ্যাত। পবিত্র কোরআন হিফজের মাদরাসায় তার কণ্ঠে ও শৈলীতে কোরআনের কেরাতচর্চা করা হয়।

শায়খ ড. বানদার বানদার বালিলাহর পুরো নাম বানদার ইবনে আবদুল আজিজ ইবনে সিরাজ ইবনে আবদুল মালিক বালিলাহ। জন্ম ৫ জুমাদাল উলা, ১৩৯৫ হিজরি। পবিত্র মক্কার মুকাররমার সম্ভ্রান্ত ও অভিজাত পরিবারে।

প্রাথমিক সব শিক্ষা মক্কায় গ্রহণ করেন। ছোটবেলায় পবিত্র কোরআন হিফজ করেন। উচ্চ মাধ্যমিক শিক্ষা শেষে ১৪১৩ হিজরিতে মক্কার বিখ্যাত উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ১৪১৭ হিজরিতে ইসলামী শরিয়ত ও গবেষণা অনুষদে শরিয়তের জ্ঞান-অভিজ্ঞান অর্জন করেন।

এরপর উম্মুল কুরা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ইসলামী ফিকহে মাস্টার্স সম্পন্ন করেন। এরপর ৩০ জুমাদাল উলা ১৪২৯ হিজরিতে ফিকহে ইসলামীর ওপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

কর্মজীবনের শুরু হয় ১৪৩১ হিজরিতে। মসজিদুল হারাম একাডেমিতে ফিকহের সহযোগী শিক্ষক হিসেবে। একই বছর তায়েফ বিশ্ববিদ্যালয়ের শরিয়া অনুষদে অ্যাসিসট্যান্ট প্রফেসর হিসেবে নিয়োগ লাভ করেন।

মসজিদুল হারামে কাবাঘরের সামনে নামাজ পড়াচ্ছেন শায়খ ড. বানদার আবদুল আজিজ বালিলাহ।

পবিত্র রমজানে বাহরাইন, কুয়েত, কাতার ও সুইজারল্যান্ডে তারাবির ইমামতি করেছেন। এছাড়াও দীর্ঘদিন ধরে মক্কার বিভিন্ন মসজিদে ইমাম ও খতিবের দায়িত্ব পালন করেন।

এরপর ১৪৩৩ হিজরিতে সৌদির ধর্ম মন্ত্রীর পক্ষ থেকে সরকারি ইমাম ও খতিব হিসেবে নিয়োগ লাভ করেন। ১৪৩৪ হিজরিতে পবিত্র কাবার মসজিদুল হারামে তারাবির ইমাম হিসেবে নিয়োগ পেয়ে সবার দৃষ্টি আকর্ষণ করেন। একই বছরের জিলহজের ৪ তারিখে মসজিদুল হারামের স্থায়ী ইমাম হিসেবে নিয়োগ লাভ করেন।

এরপর ২০১৯ সালের ১২ অক্টোবর রোজ শনিবার সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজের নির্দেশে শায়খ ড. বানদার বালিলাহকে পবিত্র কাবা শরিফ ও মসজিদুল হারামের খতিব হিসেবে নিয়োগ দেওয়া হয়। মসজিদুল হারাম ও মসজিদে নববীর প্রেসিডেন্সি বিভাগের প্রধান শায়খ ড. আবদুর রহমান আস-সুদাইস তাদের হাতে নিয়োগপত্র তুরে দেন।

আপনি আরও পড়তে পারেন