কাবার দেয়ালে ১২০ কেজি সোনা ও ১০০ কেজি রুপার গিলাফ

কাবার দেয়ালে ১২০ কেজি সোনা ও ১০০ কেজি রুপার গিলাফ

পবিত্র হজ উপলক্ষে আল্লাহর ঘর পবিত্র কাবা শরিফের গিলাফ পরিবর্তন করা হয়েছে। প্রতি বছরের মতো এবারও সৌদির স্থানীয় সময় জিলহজের ৯ তারিখ কাবার গায়ে নতুন গিলাফ জড়ানো হয়েছে।

রবিবার (১৮ জুলাই) হজের দ্বিতীয় দিন দিনগত রাতে গিলাফ পরিবর্তন সম্পন্ন করেছে হারামাইন শারিফাইন কর্তৃপক্ষ পবিত্র কাবাঘরে নতুন গিলাফ লাগানোর কাজ সম্পন্ন করে। মসজিদুল হারাম ও মসজিদে নববির অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে এমনটা জানা গেছে।

জেনারেল প্রেসিডেন্সি বিভাগের উপপ্রধান ড. সাআদ বিন মুহাম্মদ আল-মুহাইমিদ সংবাদমাধ্যমকে জানিয়েছেন, পবিত্র কাবা ঘরের জন্য এ বছরের হজ উপলক্ষে তৈরি গিলাফটিতে ৬৭০ কিলোগ্রাম কালো রঙের কাঁচা রেশম, ১২০ কেজি  স্বর্ণ ও একশ কেজি রুপার সুতা ব্যবহার করা হয়েছে।

কী লেখা থাকে কাবার গিলাফে

১৪ মিটার উঁচু কালো রঙের এই গিলাফ সর্বমোট ১৬টি ছোট টুকরা দিয়ে সুবিন্যস্ত। কাবা শরিফের দরজায় ঝোলানোর জন্য আলাদাভাবে এতে সাড়ে ছয় মিটার উঁচু এবং সাড়ে তিন মিটার প্রস্থ পর্দা রয়েছে। গিলাফের এক-তৃতীয়াংশের ওপর দিকে ৯৫ সেন্টিমিটার প্রস্থের বন্ধনীতে সোনার প্রলেপকৃত রুপার সুতা দিয়ে কারুকার্যশোভিত আল্লাহর নাম এবং কোরআনের বিভিন্ন আয়াত ক্যালিগ্রাফি খচিত করা হয়। আরো লেখা থাকে ‘লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ’, ‘আল্লাহ জাল্লা জালালুহু’, ‘সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি সুবহানাল্লাহিল আজিম’, ‘ইয়া হান্নান, ইয়া মান্নান’ ইত্যাদি।

উত্তর দিকের অংশে লেখা থাকে, ‘খাদেমুল হারামাইন শরিফাইনের বাদশাহ সালমান ইবনে আবদুর রহমান আল সাউদের নির্দেশে এই গিলাফ পবিত্র নগরী মক্কায় তৈরি করা হয়েছে’।

আপনি আরও পড়তে পারেন