কালও যাবে বৃষ্টিতে, এখনই ঝড়ের আভাস নয়

কালও যাবে বৃষ্টিতে, এখনই ঝড়ের আভাস নয়

দেশের কয়েকটি বিভাগে সোমবারও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের আভাস রয়েছে। রোববার রাতে আবহাওয়া অফিসের কর্মকর্তা মনোয়ার হোসেন দৈনিক আগামীর সময়কে এ তথ্য জানান।

তিনি বলেন, ঢাকাসহ কয়েকটি বিভাগে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে তবে সেটি প্রাথমিক অবস্থায় রয়েছে।

লঘুচাপটি নিম্নচাপে রূপান্তরিত হয়ে কোনো ঘূর্ণিঝড়ে রূপ নেবে কি না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা এখনই কোনো ঘূর্ণিঝড়ের কথা বলছি না। ঝড় সৃষ্টি হতে হলে লঘুচাপটিকে কয়েকটি ধাপ পেরিয়ে নিম্নচাপে রূপ নিতে হবে। এরপর নিম্নচাপের প্রভাবে ঝড় সৃষ্টি হতে পারে।

রোববার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।

দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। উত্তরাঞ্চলে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং তা অন্যত্র প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে ।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, দক্ষিণ আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে মধ্য-আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি ঘনীভূত হতে পারে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর থেকে আগত লঘুচাপটির বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

গত ২৪ ঘণ্টায় (সন্ধ্যা ৬টা পর্যন্ত) রাজধানীতে ১১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে চুয়াডাঙ্গায় ২৬ মিলিমিটার।

আগামীকাল ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ১৩ মিনিটে, সূর্যোদয় ভোর ৬টা ১৪ মিনিটে। আগামী দুদিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বৃষ্টিপাতের প্রবণতা কমে যেতে পারে। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থার সামান্য পরিবর্তন হতে পারে।

 

 

আপনি আরও পড়তে পারেন