কুকের বীরত্বে ইংল্যান্ডের লিড

২ উইকেট হারিয়ে ১৯২ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছিল ইংল্যান্ড। অ্যালিস্টার কুক ১০৪ ও জো রুট ৪৯ রান নিয়ে অপরাজিত ছিলেন। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস থেকে তারা পিছিয়ে ছিল ১৩৫ রানে। আজ বৃহস্পতিবার তৃতীয় দিনে সেই রান পুষিয়ে ১৬৪ রানের লিড নিয়েছে ইংল্যান্ড। আর সেটা সম্ভব হয়েছে অ্যালিস্টার কুকের বীরত্বে।

আজ তিনি তুলে নিয়েছেন ক্যারিয়ারের পঞ্চম ডাবল সেঞ্চুরি। ৪০৯ বল খেলে ২৭টি চারের সাহায্যে ২৪৪ রানে অপরাজিত আছেন কুক। তার এই রানে ভর করে ৯ উইকেট হারিয়ে ৪৯১ রান তুলে তৃতীয় দিন শেষ করেছে ইংল্যান্ড। কুকের সঙ্গে অপরাজিত আছেন জেমস অ্যান্ডারসন। তারা দুজন আগামীকাল শুক্রবার আবার ব্যাট করতে নামবেন।

বাংলাদেশ সময় আজ বৃহস্পতিবার ভোরে তৃতীয় দিনে ব্যাট করতে নেমে ২১৮ রানের মাথায় জো রুটকে হারায় ইংল্যান্ড। ব্যক্তিগত ৬১ রানে প্যাট কামিন্সের বলে নাথান লায়নের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান তিনি। ২৪৬ রানের মাথায় দাওয়িদ মালানও (১৪) আউট হন। ৩০৭ রানের মাথায় আউট হন মঈন আলী। তিনি ২০ রানের বেশি করতে পারেননি। এরপর ক্রিস ওকস ২০ রান করে ও টম কুরান ৪ রানে আউট হন।

সেখান থেকে কুক ও স্টুয়ার্ট ব্রড মিলে ১০০ রানের জুটি গড়েন। দলীয় সংগ্রহকে ৩৭৩ থেকে নিয়ে যান ৪৭৩ এ। ৬৩ বল খেলে ৮ চার ও ১ ছক্কায় ৫৪ রান করে ব্রড আউট হওয়ার পর কুকের সঙ্গে ১৫ বল খেলে শূন্যরানে অপরাজিত থেকে দিন শেষ করেন অ্যান্ডারসন। তাতে ৯ উইকেট হারিয়ে ৪৯১ রান তুলে দিন শেষ করে ইংলিশরা।

বল হাতে অস্ট্রেলিয়ার জস হাজলেউড, প্যাট কামিন্স ও নাথান লায়ন ৩টি করে উইকেট নিয়েছেন।

প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া করেছে ৩২৭ রান।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment