ক্যামেরুণ ম্যাচে অন্য পরিকল্পনা ব্রাজিল কোচের!

বিশ্বকাপ ব্যর্থতার পর এ পর্যন্ত ৫টি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলেছে ব্রাজিল। সেই ৫টিতেই জিতেছে। আগামীকাল এই বছরে নিজেদের শেষ ম্যাচটিতেও ব্রাজিল জয়ের ধারাটা ধরে রাখতে পারবে কিনা বলবে সময়। তবে ক্যামেরুন ম্যাচের জন্য নিজের পরিকল্পনা বদলে ফেলেছেন ব্রাজিল কোচ তিতে। অন্তত গতকাল রোববার দলের অনুশীলনে সেটাই প্রতিয়মান। শুক্রবার উরুগুয়ের বিপক্ষে ১-০ গোলের জয়ের পর রোববারই প্রথম অনুশীলনে নামে ব্রাজিল। কিন্তু সেই অনুশীলনে ব্রাজিলের তারকা খেলোয়াড়দের কেউ ছিলেন না।

অধিনায়ক নেইমারসহ তারকা খেলোয়াড়েরা অনুশীলন না করে বসে থাকলেন মাঠের বাইরে। কোচ তিতের নির্দেশনা মেনে অনুশীলনে বাড়তি ঘাম ঝরালেন তরুণরা। অনুশীলনের দ্বিতীয় সেশনে দু-একজন তারকা খেলোয়াড় অবশ্য নামেন। কিন্তু তারা পরিশ্রমের কোনো অনুশীলন করেননি। হালকা অনুশীলনে গা-গরম করলেন মাত্র।

কেন ম্যাচের আগে অনুশীলন না করিয়ে তারকা খেলোয়াড়দের বসিয়ে রাখা? তবে কি ক্যামেরুনের বিপক্ষে তারকাদের বসিয়ে রেখে এক ঝাক তরুণই মাঠে নামানেব ব্রাজিল কোচ? অনুশীলনের বার্তা অন্তত সেরকমই।

বিশ্বকাপ ব্যর্থতা ভুলে নতুন করে পথ চলার শপথ নিয়েছেন তিতে। ২০১৯ কোপা আমেরিকা ও ২০২২ কাতার বিশ্বকাপে চোখ রেখে এখন থেকেই দল গড়ে তোলার চেষ্টায় নেমেছেন। আগের ৫ ম্যাচেই তাই তারকাদের পাশাপাশি তরুণদেরও ঘুরিয়ে ফিরিয়ে খেলিয়েছেন। রিচার্লিশন, অ্যালান, পাবলো, আর্থার, অ্যান্ডারসেনদের মতো তরুণদের তাই অভিষেক হয়ে গেছে।

ব্রাজিল আগের ৫টি ম্যাচ খেলেছে যথাক্রমে যুক্তরাষ্ট্র, এল সালভাদর, সৌদি আরব, আর্জেন্টিনা ও সর্বশষ গত শুক্রবার খেলেছে উরুগুয়ের বিপক্ষে। যুক্তরাষ্ট্রের বিপক্ষে জয়টা ছিল ২-০ গোলে। এল সালভাদরকে নেইমাররা উড়িয়ে দেন ৫-০ গোলে। এরপর সৌদি আরবের বিপক্ষে ২-০ গোলের জয়ের পর চিরশত্রু আর্জেন্টিনার বিপক্ষে জয়টা ছিল ১-০ গোলে। শুক্রবার উরুগুয়ের বিপক্ষেও জিতেছে ১-০ গোলে।

এই ৫ ম্যাচে তরুণদের বাজিয়ে দেখলেও ব্রাজিল জিতেছে তারকাদের কাঁধে চেপেই। কিন্তু ক্যামেরুন অপেক্ষাকৃত দুর্বল বলেই কিনা, সেই তারকাদের বসিয়ে রাখার ইঙ্গিত। চোটের কারণে বার্সেলোনার মিডফিল্ডার/ফরোয়ার্ড ফিলিপে কুতিনহো দলেই নেই। তার সঙ্গে নেইমার, গ্যাব্রিয়েল জেসুস, রবার্তো ফিরমিনোদের কা্টুকে বসিয়ে রাখলে আক্রমণভাগের পুরো দায়িত্বটা নিতে হবে তরুণদের। সেটা হলে রিচার্লিশন আর্থাররা পারবেন কোচের আস্থার প্রতিদান দিতে?

উল্লেখ্য, মঙ্গলবার ব্রাজিল-ক্যামেরুনের ম্যাচটি হবে ইংল্যান্ডের মিলটন কেইনেস স্টেডিয়ামে। শুধু ব্রাজিল-ক্যামেরুন নয়, প্রীতি ম্যাচ খেলতে কাল মাঠে নামবে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স, ইতালি, উরুগুয়ে, যুক্তরাষ্ট্রসহ অনেক দলই। আর্জেন্টিনা মাঠে নামবে বুধবার। তাদের প্রতিপক্ষ মেক্সিকো।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment