ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি লিটনের

ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি লিটনের

পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে শুক্রবার (২৬ নভেম্বর) সেঞ্চুরি হাঁকিয়েছেন বাংলাদেশের লিটন কুমার দাস। ক্রিকেটের অভিজাত ফরম্যাটে ২৬তম ম্যাচে এসে প্রথম শতক পেলেন তিনি। শতকের দ্বারপ্রান্তে মুশফিকও।

টেস্ট ক্যারিয়ারে এ ম্যাচের আগে দুটি নব্বই ছাড়ানো ইনিংস আছে লিটনের। জিম্বাবুয়ের বিপক্ষে একবার করেছেন ৯৫ ও শ্রীলঙ্কার বিপক্ষে ৯২। সেই দুবার সেঞ্চুরি হাঁকাতে ব্যর্থ হলেও পাকিস্তানের বিপক্ষে ঠিকই শত রান তুলে নেন তিনি।

৯৫ বলে ৫০ রান পূর্ণ করেন লিটন। শতকের ঘরে পৌঁছতে তিনি খেলেন ১৯৯ বল। তার ইনিংসে আছে ১০টি চার ও একটি ছয়ের মার। লিটন যখন অর্ধশতক করেন অন্যপ্রান্তে মুশফিক তখন অপরাজিত ছিলেন ৪২ রানে। মুশফিকের নামের পাশে এখন ৭৭ রান, বল খেলেছেন ১৭১টি। ৪ উইকেটে এখন ২৩৪ রান নিয়ে ব্যাট করছে বাংলাদেশ।
 
চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ব্যাট করতে নেমে সাইফ হাসান ১৪, সাদমান ইসলাম ১৪ এবং নাজমুল হোসেন শান্তও ১৪ রান করে আউট হয়েছেন। দিনের শুরুতেই দুই উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। সাইফের পর ফিরে যান সাদমান ইসলাম।
ওয়ানডে মেজাজে খেলে আউট হন বাংলাদেশ ওপেনার সাইফ হাসান। শাহিন শাহ আফ্রিদির বলে আবিদ আলিকে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। আউট হওয়ার আগে ১২ বলে ১৪ রান করেন হাসান। অথচ কদিন আগে বাবর আজমদের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে ৮ বল খেলে তিনি করেছিলেন মাত্র এক রান।

সাইফের পর ১৪ রান করে হাসান আলির বলে এলবিডব্লিউর শিকার হয়েছেন সাদমান। এরপর শান্ত ও মুমিনুল হকের ব্যাটে আশা দেখছিল বাংলাদেশ। কিন্তু শান্ত ৩৭ বলে ১৪ রান করার পর ফাহিম আশরাফের বলে সাজিদ খানকে ক্যাচ দিয়ে ফিরেন। দলীয় রান তখন ৪৭, স্কোর বোর্ডে আর ২ রান যোগ হতেই ফিরে যান মুমিনুল। ১৯ বলে ৬ রান করেন টাইগার দলপতি।

আপনি আরও পড়তে পারেন