চাঙ্গাভাব অব্যাহত পূঁজিবাজারে

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছিল ৯১৬ কোটি ২৫ লাখ ৮৬ হাজার টাকা। যা গত এক বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন। আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৭ ফেব্রুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে।

আজ ডিএসইতে প্রায় ৭ শতাংশ লেনদেন বেড়ে ৯৭৬ কোটিতে অবস্থান করছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও সূচক ও লেনদেনের ‍উত্থানে লেনদেন শেষ হয়েছে।

আজ ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৭৬৮ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৩ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৫৯৯ পয়েন্টে।

ডিএসইতে আজ ৯৭৬ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা গত কার্যদিবস থেকে ৬০ কোটি ১২ লাখ টাকা বেশি। গতকাল লেনদেনের পরিমাণ ছিল ৯১৬ কোটি ২৫ লাখ টাকা।

দিন শেষে ডিএসইতে ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৯৫টির, কমেছে ১২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৫৪০ পয়েন্টে। সিএসইতে টাকার অংকে ৩২ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৫টির, কমেছে ৮৭টির আর অপরিবর্তিত রয়েছে ৩১টির। তাতে লেনদেন হয়েছে ৩২ কোটি ৫১ লাখ ১৯ হাজার ১৯৭ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৩০ কোটি টাকা।

পূঁজিবাজারের তারল্য সংকট নিরসনে বাংলাদেশ ব্যাংক তফসিলি ব্যাংকগুলোকে ২০০ কোটি টাকা করে বিনিয়োগ করতে নির্দেশনা দিয়েছে। পাশাপাশি আইএমএফ দেড় হাজার কোটি টাকা দিচ্ছে। এই দুই খবরে পূঁজিবাজার চাঙ্গা হচ্ছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

আপনি আরও পড়তে পারেন