চীন পাকিস্তান রাশিয়াকে এক টেবিলে চায় ভারত

চীন পাকিস্তান রাশিয়াকে এক টেবিলে চায় ভারত

তালেবানরা আফগানিস্তানের ক্ষমতায় আসার পর থেকেই দুশ্চিন্তা কাটছে না ভারতের। এ উদ্বেগের ভিত্তি হলো- তালেবানদের হাত ধরে আফগানিস্তানে মাথা চাড়া দিয়ে উঠতে পারে ভারতবিরোধী শক্তি।

ভারতের গোয়েন্দা তথ্যের খবর আফগানিস্তানের পরিস্থিতি উদ্বেগজনক। আর সে বিষয়টি মাথায় রেখেই তড়িঘড়ি করে একটি সম্মেলনের আয়োজন করতে চায় ভারত। এতে যুক্ত করা হবে গুরুত্বপূর্ণ দেশগুলোকে।

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ব্যক্তিগতভাবে এর উদ্যোগ নিয়েছেন। পরিকল্পনামাফিক সবকিছু চললে নভেম্বরেই এটির আয়োজন করতে পারে দিল্লি।

ভারতের পরিকল্পনা এই সম্মেলনে পাকিস্তান, ইরান, তাজিকিস্তান, উজবেকিস্তান, রাশিয়া, চীনের মতো গুরুত্বপূর্ণ প্রতিবেশীদের যুক্ত করা। সেই সঙ্গে আমন্ত্রণ জানানো হবে জাতিসংঘের প্রতিনিধিদেরও। তবে আমন্ত্রণ পেলেও এই সম্মেলনে তালেবানদের পক্ষে কেউ যোগ দেবে কি না তা এখনও স্পষ্ট নয়। আবার এখনও পরিষ্কার করে কিছু জানায়নি ইসলামাবাদও।

এছাড়া পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মোইদ ইউসুফকেও সম্মেলনে চায় ভারত। এটি যদি সম্ভব হয় তাহলে ২০১৬ সালের পর এটাই হবে পাকিস্তান থেকে প্রথম উচ্চ-পর্যায়ের প্রতিনিধির ভারত সফর।

ভারত চায় নভেম্বরেই সম্মেলনটা হয়ে যাক। মূলত আফগানিস্তান নিয়ে ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নির্ধারণের জন্যই এর আয়োজন করতে যাচ্ছে ভারত।

দিল্লির জন্য এটাকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। ভারত শুরু থেকেই আফগানদের নিরাপত্তা ও মানবাধিকার ইস্যুতে প্রশ্ন তুলে আসছে। আফগানিস্তানের মাটি যাতে সন্ত্রাসবাদীরা ব্যবহার করতে না পারে সে বিষয়েও আওয়াজ তুলেছে ভারত।

তবে সার্বিকভাবে তালেবানরা যেসব পদক্ষেপ নিয়েছে তাতে সন্তুষ্ট নয় ভারত। আবার আফগানিস্তান ইস্যুতে রাশিয়ারও কিছুটা উদ্বেগ রয়েছে। ২০ অক্টোবর মস্কোতে আফগানিস্তান পরিস্থিতি নিয়ে আলোচনা হবে। সেই আলোচনায় যোগ দেওয়ার জন্য ভারতকে আমন্ত্রণ জানিয়েছে রাশিয়া। মস্কোর সেই আবেদনে সাড়া দিয়েছে নয়াদিল্লি। তালেবান সরকারের প্রতিনিধিদেরও এতে আমন্ত্রণ জানানো হয়েছে।

আপনি আরও পড়তে পারেন