জনসনের ​সানস্ক্রিনে ক্যান্সারের উপাদান, বিক্রি বন্ধ

জনসনের ​সানস্ক্রিনে ক্যান্সারের উপাদান, বিক্রি বন্ধ

মানবদেহে ক্যান্সার সৃষ্টিকারী উপাদান বেনজেনের উপস্থিতি শনাক্ত হওয়ায় বাজার থেকে নিজেদের দুই ব্র্যান্ডের মোট ৫টি সানস্ক্রিন প্রত্যাহার করেছে ওষুধ প্রস্তুতকারী বহুজাতিক কোম্পানি জনসন অ্যান্ড জনসন। কোম্পানিটি বৃহস্পতিবার এক বিবৃতি দিয়ে ​এ তথ্য জানিয়েছে।

জনসনের যেসব সানস্ক্রিন বাজার থেকে তুলে নেওয়া হয়েছে সেগুলো হলো- নিউট্রোজেনা বিচ ডিফেন্স, নিউট্রোজেনা কুল ড্রাই স্পোর্ট, নিউট্রোজেনা ইনভিসিবল ডেইলি ডিফেন্স, নিউট্রোজেনা আলট্রা শেয়ার এবং অ্যাভিনো প্রোটেক্ট প্লাস রিফ্রেশ।

এসব পণ্য অ্যারোসল সানস্ক্রিন (স্প্রের মাধ্যমে যা দেহে ব্যবহার করা হয়)। অপরদিকে বেনজেন হলো এক প্রকার রাসায়নিক পদার্থ, যেটি মানবদেহে ক্যান্সারের শঙ্কা বাড়িয়ে তোলে এবং দীর্ঘদিন এই রাসায়নিক পদার্থের সংস্পর্শে থাকলে ক্যান্সার হওয়ার শঙ্কা প্রায় নিশ্চিত।

বৃহস্পতিবারের বিবৃতিতে জনসন অ্যান্ড জনসনের পক্ষ থেকে বলা হয়, ‘আমাদের কোনো পণ্য প্রস্তুতের উপকরণ হিসেবে বেনজেনের ব্যবহার করা হয় না, কিন্তু তারপরও নিউট্রোজেনা ও অ্যাভিনো ব্র্যান্ডের কয়েকটি অ্যারোসল সানস্ক্রিন পণ্যে সম্প্রতি এর উপস্থিতি শনাক্ত হয়েছে।’

বলা হয়, ‘কোম্পানি কর্তৃপক্ষের উদ্যোগে এ বিষয়ক একটি পরীক্ষা করা হয়েছিল, সেখানে তা শনাক্ত হয়েছে। যেহেতু এসব পণ্য মানবদেহের জন্য ব্যাপক ঝুঁকিপূর্ণ হিসেবে প্রমাণিত হয়েছে, তাই কোম্পানি এই দুই ব্র্যান্ডের ৫টি অ্যারোসল সানস্ক্রিন বাজার থেকে তুলে নিচ্ছে।’

যারা এসব পণ্য ব্যবহার করছেন, তাদের অবিলম্বে তা বন্ধ করার অনুরোধ জানিয়েছে জনসন অ্যান্ড জনসন কর্তৃপক্ষ। পাশাপাশি, এসব পণ্য ব্যবহারের পর কেউ কোনো শারীরিক সমস্যা বা অস্বস্তিতে ভুগলে, তাদেরকে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়ার আহ্বান জানানো হয়েছে।

আপনি আরও পড়তে পারেন