জবিতে এবার অনির্দিষ্টকালের ছাত্র ধর্মঘট

জবিতে এবার অনির্দিষ্টকালের ছাত্র ধর্মঘট

13925320_931062833671374_2150733992390824802_n

দুদিনের ধর্মঘটের পর আবাসিক হল নির্মাণের দাবিতে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রায় পুলিশের বাধা পেয়ে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।এর আগে আজ সকাল ১০ টায় কয়েক হাজার ছাত্র-ছাত্রী মিছিল নিয়ে বাধা ঠেলে বংশাল মোড়ে পৌঁছালে তাদের ছত্রভঙ্গ করতে ফাঁকা গুলি ও কাঁদুনে গ্যাস ছুড়ে পুলিশ। মিছিলে লাঠিপেটা করা হয় বলেও শিক্ষার্থীদের অভিযোগ। এর পর বেলা ২টার দিকে আন্দোলনকারীদের পক্ষে রাশেদুল ইসলাম, রাইসুল ইসলাম নয়ন ও সফিকুল ইসলাম এক বিবৃতি দিয়ে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দেন।

জবিতে এবার অনির্দিষ্টকালের ছাত্র ধর্মঘট

পরে রাইসুল ইসলাম নয়ন গণমাধ্যমকে বলেন, “পুলিশের ন্যক্কারজনক হামলার প্রতিবাদে আগামীকাল থেকে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন করে ধর্মঘট পালন করা হবে। “প্রধানমন্ত্রীর কাছ থেকে সুস্পষ্ট ঘোষণা না আসা পর্যন্ত ধর্মঘট চলবে।”

উল্লেখ, ২০০৫ সালে অনাবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করা এই প্রতিষ্ঠানের ১১টি হল প্রভাবশালীদের দখলে ছিল। ২০০৯ সালে বৃহত্তর ছাত্র আন্দোলনে সরকারের উচ্চ মহলের টনক নড়ে। ওই সময় একাধিক হল বিশ্ববিদ্যালয়কে দিতে ভূমি মন্ত্রণালয়ের সুপারিশ থাকলেও তা কার্যকর করেনি ঢাকা জেলা প্রশাসন। পরে ২০১১ ও ২০১৪ সালে জোরালো আন্দোলনে দুটি হল পুনরুদ্ধার হলেও তা ব্যবহার উপযোগী করতে পারেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়া ২০১৪ সালের ২৩ মার্চ কেন্দ্রীয় কারাগারের জমির দাবিতে জবি কর্তৃপক্ষ স্বরাষ্ট্রসচিব বরাবর আবেদন করে। কিন্তু এখনো এ বিষয়ে কোনো সাড়া মেলেনি।

– See more at: http://www.bd24live.com/bn/article/100922/index.html#sthash.fQFG078m.dpuf

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment