জরুরি অবস্থা জারি করছে ইউক্রেন, নাগরিকদের রাশিয়া ছাড়ার নির্দেশ

যুদ্ধের তীব্র শঙ্কার মাঝে জরুরি অবস্থা জারি করছে ইউক্রেন
• নিজ নাগরিকদের অবিলম্বে রাশিয়ার ছাড়ার নির্দেশ কিয়েভের
• রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, সমাধানে প্রস্তুত মস্কো, তবে কোনো আপস নয়
• দনবাস অঞ্চলে রাশিয়ার পদক্ষেপ আগ্রাসনের সূচনা, বলছে যুক্তরাষ্ট্র
• মঙ্গলবার পূর্ব ইউক্রেনের দনেৎস্ক এবং লুহানস্ককে স্বাধীন ঘোষণা করেছে রাশিয়া

রাশিয়া ইউক্রেন সংকটের সর্বশেষ তথ্য নিয়ে নিয়ে ঢাকা পোস্টের লাইভ আপডেট…

যেভাবে সংকটের শুরু

ইউক্রেন-রাশিয়ার সংকট ঘিরে তৈরি হওয়া উত্তেজনা দুই মাসের বেশি সময় ধরে ফুঁসছে। এই সংকট সমাধানে কূটনৈতিক প্রচেষ্টায় অগ্রগতির তেমন কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। ইউক্রেন সীমান্তে দেড় লাখের বেশি সৈন্য সমাবেশ করেছে রাশিয়া।

মস্কোর এমন রণসজ্জায় পশ্চিমারা সতর্ক করে দিয়ে বলেছে, রাশিয়া যেকোনো মুহূর্তে ইউক্রেনে আগ্রাসন চালাতে পারে। তবে ইউক্রেনে হামলা পরিকল্পনার অভিযোগ বারবার অস্বীকার করে মস্কো বলেছে, তারা ন্যাটো জোটের মিত্রদের আগ্রাসনের জবাব দিচ্ছে। পশ্চিমাদের ওই সতর্কবার্তাকে ‘মৃগীরোগ’ হিসেবে উল্লেখ করেছে রাশিয়া।

নিজেদের নিরাপত্তা নিশ্চিতে এবং পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে ইউক্রেনের যোগদান ঠেকানোর লক্ষ্যে কিয়েভের ওপর ব্যাপক চাপ তৈরি করেছে রাশিয়া। মঙ্গলবার ইউক্রেনের পূর্বাঞ্চলের দনেৎস্ক এবং লুহানস্ককে স্বাধীনতার স্বীকৃতি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এদিকে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন অত্যাসন্ন আশঙ্কায় যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুতির কথা জানিয়েছেন পশ্চিমা নেতারা। ইতোমধ্যে রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্সসহ পশ্চিমা অনেক দেশ ও তাদের মিত্ররা একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করছে।

ইউক্রেনের চলমান পরিস্থিতি নিয়ে আরও কিছু তথ্য

• রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী, বিমানবাহিনীর কমান্ডার ইন চিফসহ দেশটির পার্লামেন্ট ডুমার ৩৫১ সদস্যের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

• ইউক্রেনের ৩০ লাখ নাগরিককে অবলিম্বে রাশিয়া ছাড়ার নির্দেশ দিয়েছে কিয়েভ।

• কিয়েভের ধারণা, মস্কো সম্ভাব্য আক্রমণের পরিকল্পনা করছে।

• পশ্চিমা বিশ্বের নিষেধাজ্ঞার বিরুদ্ধে বেপরোয়া প্রতিক্রিয়া দেখাতে যাচ্ছে রাশিয়া। মস্কোর এই প্রতিক্রিয়ায় বৈশ্বিক অর্থনীতি, জ্বালানি বাজার এবং সাধারণ নাগরিকদের ওপর প্রভাব ফেলবে।

• রাশিয়ার সঙ্গে উত্তেজনা বৃদ্ধি পাওয়ায় ২ লাখ রিজার্ভ সৈন্যকে তাৎক্ষণিকভাবে সামরিক বাহিনীতে ফেরানোর পরিকল্পনা করছে ইউক্রেন।

জরুরি অবস্থা জারি করছে ইউক্রেন

রাশিয়ার আগ্রাসনের আশঙ্কার মাঝে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করতে যাচ্ছে ইউক্রেন; যেখানে দেশ শান্ত রাখতে এবং অর্থনীতি রক্ষায় বিশেষ বিধি-নিষেধ আরোপ করা হতে পারে। বুধবার ইউক্রেনের জ্যেষ্ঠ এক নিরাপত্তা কর্মকর্তা ওলেক্সি ড্যানিলভ এই তথ্য জানিয়েছেন। এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, জরুরি অবস্থা ৩০ দিন ধরে কার্যকর থাকবে। পরবর্তীতে আরও এক মাসের জন্য মেয়াদ বৃদ্ধি করা হতে পারে।

তবে এই সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য পার্লামেন্টে ভোটাভুটি হবে। জরুরি অবস্থা জারি করা হলে তা কর্তৃপক্ষকে কোন সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে তা বেছে নেওয়ার ক্ষমতা দেবে।

জরুরি অবস্থা চলাকালীন পরিবহনে বিধি-নিষেধ, গুরুত্বপূর্ণ স্থাপনায় অতিরিক্ত নিরাপত্তা জোরদার এবং ধর্মঘট নিষিদ্ধ করা হতে পারে। আঞ্চলিক কর্তৃপক্ষ কারফিউ এবং অন্যান্য ব্যবস্থা গ্রহণের বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেবে বলে জানিয়েছেন ড্যানিলভ।

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি অর্থহীন: তুরস্ক

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই ভূখণ্ড দোনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার পর থেকে রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা জারি করে চলেছে যুক্তরাষ্ট্র ও তার নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর কয়েকটি সদস্যরাষ্ট্র।

কিন্তু এই জোটেরই অপর সদস্য তুরস্ক এসব নিষেধাজ্ঞার বিপরীতে অবস্থান নিয়েছে। পাশাপাশি, রাশিয়ার বিরুদ্ধে এইসব শাস্তিমূলক পদক্ষেপ সমস্যার সমাধানে কোনো কাজে আসবে না বলেও মনে করেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

আপনি আরও পড়তে পারেন