জিতবে ভারত লাভ বাংলাদেশের

জিতবে ভারত লাভ বাংলাদেশের

মাঝপথে এসে জমজমাট হয়ে উঠেছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। পয়েন্ট টেবিলের লড়াইও হাড্ডাহাড্ডি। অনেক হিসাব গড়বড় করে দিয়েছে বৃষ্টি। তাই দুই গ্রুপ থেকেই সেমিফাইনালের লড়াইয়ে আছে বেশ কয়েকটি দল।

যেমন আজ জিম্বাবুয়ের বিপক্ষে রুদ্ধশ্বাস জয়ের পর বাংলাদেশও গ্রুপ-২ থেকে সেমিফাইনালের লড়াইয়ে এগিয়ে গেল। কিন্তু গ্রুপ-২-এর পয়েন্ট টেবিল বলছে, সাকিবদের জন্য সেমিফাইনালে ওঠা যতটা সহজ, ততটাই কঠিন।

 

গ্রুপ-২-এর শীর্ষে আছে ভারত। দুটি ম্যাচে তাদের সংগ্রহ ৪ পয়েন্ট। ভারতের নেট রান রেট ১.৪২৫। একটি ম্যাচ বেশি খেলে বাংলাদেশের সংগ্রহও ৪ পয়েন্ট। যদিও নেট রান রেট -১.৫৩৩।  তৃতীয় স্থানে নেমে গেছে দক্ষিণ আফ্রিকা (নেট রান রেট ৫.২)। ২ ম্যাচ খেলে তাদের সংগ্রহ ৩ পয়েন্ট। বৃষ্টির কারণে জিম্বাবুয়ের বিপক্ষে নিশ্চিত জয়ের ম্যাচে তাদের পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে। এ ছাড়া চতুর্থ স্থানে জিম্বাবুয়ে (নেট রান রেট -০.০৫০), পঞ্চম এবং ষষ্ঠ স্থানে আছে পাকিস্তান (২ পয়েন্ট) এবং নেদারল্যান্ডস (০ পয়েন্ট)।

সুপার টুয়েলভে বাংলাদেশের খেলা বাকি আছে ভারত এবং পাকিস্তানের সঙ্গে। টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ চারে পৌঁছতে হলে এ দুই ম্যাচের একটিতে জিততেই হবে সাকিবদের।  তাহলে তাদের পয়েন্ট হবে ৬। এতেও অবশ্য সেমিফাইনাল নিশ্চিত হবে না। তাকিয়ে থাকতে হবে পাকিস্তান আর দক্ষিণ আফ্রিকার দিকে। যেমন আজ যদি ভারতের কাছে দক্ষিণ আফ্রিকা হেরে যায়, সেটা সাকিবদের জন্য শাপে বর হবে। আর দক্ষিণ আফ্রিকার কপাল পুড়বে।   তাই পাকিস্তান আর দক্ষিণ আফ্রিকার পরাজয় কামনা করতে হবে সাকিবদের। তবে ভারত এবং পাকিস্তানকে হারালেই নিজ যোগ্যতাতেই সেমিতে উঠবে টাইগাররা।

 

আপনি আরও পড়তে পারেন