জেনে নিন হার্টের অসুখের ৫ লক্ষণ

জেনে নিন হার্টের অসুখের ৫ লক্ষণ

হার্টের অসুখে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলেছে। এটি মারাত্মক পর্যায়ে পৌঁছালে ঘটতে পারে মৃত্যুও। অনেক সময় লক্ষণ প্রকাশের পরও বুঝতে না পারার কারণে ঘটে দুর্ঘটনা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী, হার্টের অসুখে আক্রান্ত হয়ে প্রতি বছর প্রাণ হারান প্রায় ১ কোটি ৭৯ লক্ষ মানুষ। তাই সচেতনতার বিকল্প নেই।

হার্টের সমস্যার প্রধান কারণ হলো হৃৎপিণ্ডে সঠিকভাবে রক্ত চলাচল না করতে পারা। অস্বাস্থ্যকর জীবনযাপন ও খাদ্যাভ্যাসের কারণে এই অসুখ দেখা দিতে পারে। এছাড়া জিনগত কারণে হার্টের সমস্যা দেখা দিতে পারে। কেবল বয়স বাড়লেই যে এই সমস্যা দেখা দেয় তা নয়। অল্প বয়সেও হার্টের অসুখে আক্রান্ত হতে দেখা যাচ্ছে অনেককে। হার্টের সমস্যার কিছু লক্ষণ সম্পর্কে জানা থাকলে তা প্রতিরোধ করা সহজ হবে। চলুন জেনে নেওয়া যাক-

বুকে চাপ অনুভূত হলে

বুকে চাপ ধরে থাকা বা বুকে ব্যথা অনুভব করলে তা হতে পারে হার্টের সমস্যার লক্ষণ। হৃৎপিণ্ডে রক্ত চলাচল ঠিকভাবে না হলে এই সমস্যা হয়। মেডিকেলের ভাষায় একে বলে করোনারি আর্টারি ডিজিজ। এই নালীতে প্লাক জমে তৈরি হয় সমস্যা। বুকে ব্যথা, বুকে চাপ লাগা, বুক ভারী অনুভূত হওয়া ইত্যাদি লক্ষণ দেখলে সতর্ক হোন। এই সমস্যাকে মোটেই অবহেলা করবেন না। দ্রুত চিকিৎসকের কাছে যেতে হবে।

ঘাড় ও চোয়ালে ব্যথা

হার্ট অ্যাটাক হওয়ার সময় শুধু বুকে ব্যথাই নয়, সেইসঙ্গে যন্ত্রণা হতে পারে শরীরের অন্যত্রও। এমনকী ছড়াতে পারে মুখের দিকেও। বিশেষজ্ঞরা বলেন, হঠাৎ করে চোয়ালে বা ঘাড়ে ব্যথা হলে সতর্ক হোন। এ ধরনের সমস্যা অবহেলা করবেন না। মাড়ির সমস্যা ছাড়াও এর পেছনে আরও অনেক জটিল কারণ থাকতে পারে। তাই সতর্কতার বিকল্প নেই।

বমি বমিভাব কিংবা পেট ফাঁপা

পেট ফাঁপা, বমি বমি ভাব হতে পারে হার্টের সমস্যার লক্ষণ। নারীদের ক্ষেত্রে এই সমস্যা বেশি হয়। তাই বুকে ব্যথার সঙ্গে সঙ্গে এই সমস্যাগুলো হলে দ্রুত চিকিৎসকের পারমর্শ নিন। তাহলে হার্টের অসুখ থেকে বাঁচা সহজ হবে। নয়তো অসুখ মারাত্মক পর্যায়ে পৌঁছাতে পারে। তবে এ ধরনের সমস্যা মানেই যে তা হার্টের অসুখ, এমনও নয়। তাই পরীক্ষা করিয়ে নিশ্চিত হয়ে নেওয়াই ভালো।

ক্লান্তি দেখা দিলে

ক্লান্তি লাগতে পারে নানা কারণে। এর বড় কারণ হতে পারে শরীরের সব জায়গায় রক্ত ঠিকভাবে না পৌঁছানো। এর ফলে হতে পারে শ্বাসকষ্টও। দীর্ঘদিন এ ধরনের সমস্যা থাকলে সতর্ক হতে হবে। এর জন্য হার্টের অসুখ দায়ী হতে পারে। অনেক সময় টানা কাজের চাপের ফলেও ক্লান্তি দেখা দিতে পারে। তাই আগেই ভয় না পেয়ে কারণ জেনে সেই অনুযায়ী ব্যবস্থা নিন।

পা অসাড় হলে

অনেকের ক্ষেত্রে পা অসাড় হয়ে যাওয়ার সমস্যা দেখা দেয়। এটি হতে পারে হার্টের অসুখের লক্ষণ। অনেক ক্ষেত্রে পায়ে ব্যথাও হতে পারে। পেরিফেরাল ভাস্কুলার ডিজিজের লক্ষণ এটি। এ ধরনের রোগের ক্ষেত্রে পায়ের আর্টারিতে প্লাক জমে। যে কারণে রক্ত চলাচল ঠিকভাবে হয় না। ফলে সমস্যা বাড়তে থাকে। তাই এ ধরনের লক্ষণ দেখলেই সতর্ক হোন।

 

আপনি আরও পড়তে পারেন