জয়ে শুরু বাংলাদেশের দাবা অলিম্পিয়াড

জয়ে শুরু বাংলাদেশের দাবা অলিম্পিয়াড

বাংলাদেশের ক্রীড়াঙ্গন ব্যস্ত সময় পার করছে। ইংল্যান্ডের বার্মিংহামে কমনওয়েলথ গেমসে অংশ নিচ্ছে ৭ টি ডিসিপ্লিন। ভারতে বাংলাদেশ অ-২০ ফুটবল দল সাফ চ্যাম্পিয়নশিপ খেলছে। একই দেশে দাবা অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ দাবা দল।

শুক্রবার ভারতের তামিলনাড়ু রাজ্যের চেন্নাইয়ের মহাবালিপুরামে শুরু হয়েছে ৪৪তম ফিদে দাবা অলিম্পিয়াডের খেলা। গতকাল প্রথম রাউন্ডের খেলায় বাংলাদেশ উভয় গ্রুপেই জয় পেয়েছে। ওপেন বিভাগে বাংলাদেশ দল ৪-০ গেম পয়েন্টে তানজানিয়াকে এবং নারী বিভাগে বাংলাদেশের নারী দল ৪-০ গেম পয়েন্টে তানজানিয়ার নারী দলকে পরাজিত করে।

ওপেন বিভাগে গ্র্যান্ড মাস্টার এনামুল হোসেন, ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়া, গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদ ও ফিদে মাস্টার মেহেদী হাসান পরাগ যথাক্রমে তানজানিয়ার ফিদে মাস্টার মলাওয়া হেমেদ, এনজাও আলবার্ট, চার্লেস ক্লিওপাস ও বীর গান্ধীকে পরাজিত করেন। গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান প্রথম রাউন্ডে খেলেননি। তার ছেলে তাহসিন তাজওয়ার খেলেছেন এই রাউন্ডে।

নারী বিভাগ বাংলাদেশের মহিলা দলের মহিলা আন্তর্জাতিক মাস্টার শারমীন সুলতানা শিরিন, মহিলা ফিদে মাস্টার নোশিন আঞ্জুম, মহিলা ক্যান্ডিডেট মাস্টার জান্নাতুল ফেরদৌস ও উম্মে তাসলিমা প্রতিভা তালুকদার যথাক্রমে তানিজানিয়ার মহিলা দলের শাহ মাহি, জোসেফ ফাম্মিই ভিডা, হুসেন মরিয়ম সাইদ ও শাহ আনাহি রিশিতকে পরাজিত করেন।

আজ (শনিবার) দ্বিতীয় রাউন্ডের খেলায় ওপেন বিভাগে বাংলাদেশ হাঙ্গেরীর বিরুদ্ধে এবং মহিলা বিভাগে বাংলাদেশের মহিলা দল ইতালির বিরুদ্ধে খেলবে। ওপেন বিভাগে ১৮২ টি দেশের ১৮৪ টি দল অংশ নিচ্ছে। মহিলা বিভাগে ১৫৪ টি দেশের ১৫৬ টি দল অংশগ্রহণ করছে। ওপেন বিভাগে বাংলাদেশের অধিনায়কের দায়িত্ব পালন করছেন ফিদে ইন্সট্রাক্টর মাসুদুর রহমান মল্লিক ও মহিলা বিভাগে অধিনায়কের দায়িত্ব পালন করছেন ন্যাশনাল ইন্সট্রাক্টর ও মহিলা ক্যান্ডিডেট মাস্টার মাহমুদা হক চৌধুরী মলি।

 

 

আপনি আরও পড়তে পারেন