ঝালকাঠির কাঠালিয়ার সফল উদ্যোক্তা শিরিন সুলতানা’র কৃষি খামার পরিদর্শন করলেন জেলা প্রশাসক

ঝালকাঠির কাঠালিয়ার সফল উদ্যোক্তা শিরিন সুলতানা'র কৃষি খামার পরিদর্শন করলেন জেলা প্রশাসক

মোঃ ইমরান হোসেন, ঝালকাঠিঃ 


ঝালকাঠির কাঠালিয়ায় বঙ্গবন্ধু জাতীয় যুব পুরুস্কারপ্রাপ্ত সফল উদ্যোক্তা শিরিন সুলতানার কৃষি খামার পরিদর্শন করলেন ঝালকাঠি জেলা প্রসাশক মোঃ জোহর আলী।

আজ শনিবার (১৯ ডিসেম্বর) দুপুর সাড়ে ১২ টার দিকে উপজেলার দক্ষিণ আনইল বুনিয়া গ্রামে অবস্থিত এ খামারটি পরিদর্শন করেন।


জানাযায়, শিরিন সুলতানা বরিশাল বিএম কলেজ থেকে এম.এ পাশ করে ২০১৫ সালে ঝালকাঠি জেলা যুব উন্নয়ন থেকে প্রশিক্ষণ নিয়ে ২০১৭ সালে ১৭বিঘা জমির উপর প্রথমে মুরগী পালন থেকে শুরু করে আজ তিনি জেলার সফল উদ্যোক্তা হিসেবে পরিনত হয়েছে। তিনি উজেলার দক্ষিণ আনইল বুনিয়া গ্রামের মোঃ জাহিদুল ইসলাম বশির এর স্ত্রী।


খামারের উদ্যোক্তা শিরিন সুলতামা বলেন, আমার ছাত্রী জীবন থেকে উদ্যোগ ছিল আমি একটি খামার করব। তাই আমি ২০১৫ সালে যুব উন্নয়ন থেকে প্রশিক্ষণ নিয়ে ২০১৭ সালে মাত্র ৫০ হাজার টাকা থেকে শুরু করে আজ আমার পুজি দাড়িয়েছে প্রায় ১৭ লক্ষ টাকা।

এখন আমি প্রতি মাসে ৩৭ হাজার টাকা খরচ করে ৯০ হাজার টাকার মাছ, শাক-সবজি, ফলমুল ও হাস-মুরগী বিক্রয় করতে পারি। তবে যোগাযোগ ব্যবস্থা ভাল হলে এ খামার থেকে আরও বেশি লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে।

এ বিষয় জেলা প্রশাসক মোঃ জোহর আলী বলেন, শিরিন সুলতানার এ উদ্যোগ কে আমরা বর্তমান সরকারের পক্ষ থেকে সাধুবাদ জানাই। তার এ খামার থেকে কৃষি উৎপাদন করে যাতে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করতে পারে সে বিষয়টির সকল সুযোগ সুবিধা আমরা দেখব। তিনি আরও বলেন, যুবকরা চাকুরির পিছনে না ঘুরে তাদেরকে উদ্যোক্তা হওয়ার আহবান জানান।


খামার পরিদর্শনকালে তার সাথে ছিলেন, কাঠালিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সুফল চন্দ্র গোলদার, সহকারী কমিশনার(ভূমি) সুমিত সাহা, জেলা যুব উন্নয়নের উপ- পরিচালক মোঃ মিজানুর রহমান, সহকারী পরিচালক মোঃ মহসিন, জেলা প্রেসক্লাব সভাপতি চিত্তরঞ্জন দত্ত, রাজাপুর উপজেলা যুব উনয়ন কর্মকর্তা আল আমিন বাকলাই, কাঠালিয়া যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ শাখাওয়াত হোসেন, সহকারি উপজেলা যুব উনয়ন কর্মকর্তা মোঃ শাহ আলম সহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

আপনি আরও পড়তে পারেন