ঝালকাঠির ৪ উপজেলায় প্রথম ধাপে ঘর পাচ্ছেন ৪৭৪টি ভূমিহীন পরিবার

ঝালকাঠির ৪ উপজেলায় প্রথম ধাপে ঘর পাচ্ছেন ৪৭৪টি ভূমিহীন পরিবার


মোঃ ইমরান হোসেন, ঝালকাঠিঃজমি নাই, ঘর নাই’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে মুজিববর্ষ উপলক্ষে  ঝালকাঠির ৪ উপজেলায় প্রথম ধাপে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ঘর পাচ্ছেন ৪৭৪টি ভূমিহীন পরিবার।যার মধ্যে  ‘ক’ শ্রেণিতে অন্তর্ভুক্ত রয়েছে ‘ ঝালকাঠি জেলা সদরে ৫১টি, নলছিটিতে ৪০টি, কাঠালিয়ায় ৫০টি ও রাজাপুরে ৩৩৩টি পরিবার।

মোট তালিকা সংগ্রহ করেছে ১২২১টি পরিবারের। যার মধ্যে সদর উপজেলায় রয়েছে ১৮১, নলছিটি ৩৮৫, রাজাপুর ৬০১ ও কাঠালিয়ায় ৫৪টি।মুজিববর্ষ উপলক্ষে সম্পূর্ণ সরকারি অনুদানে ভূমিহীন পরিবার গুলোকে এসব সেমিপাকা ঘর মির্মাণ করে দেয়া হচ্ছে। আগামী বছরের শুরুতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে সারা দেশে ভূমিহীন পরিবারের মাঝে এসব ঘর হস্তান্তর করবেন। সে জন্য দ্রত গতিতে এগিয়ে চলছে সেমিপাকা এসব ঘরের নির্মাণ কাজ।

কয়েকটি ক্যাটাগরিতে প্রকৃত ভূমিহীন পরিবার শনাক্ত করণের পাশাপাশি এসব ঘর নির্মাণে যেন কোন প্রকার অনিয়ম, দুর্নীতি না হয় সে বিষয়টি তদারকি করছে উপজেলা প্রশাসন। সম্প্রতি জেলা প্রশাসকও নির্মানাধীন এসব ঘর সরেজমিনে পরিদর্শন করে গেছেন বলে জানা গেছে। যার নির্মাণ কাজ চলমান আছে। প্রতিটি ঘর নির্মাণে বরাদ্ধ দেয়া হয়েছে ১লাখ ৭১হাজার টাকা। যা ইউএনও মহোদয় সার্বক্ষনিক তদারকি করছেন। জেলা প্রশাসক মহোদয়ও এসব নির্মাণ কাজের মান অগ্রগতি সম্পর্কে তিনি সন্তোস প্রকাশ করেছেন। 

ঝালকাঠি সদর উপজেলা সহকারি কমিশনার ভূমি জহিরুল ইসলাম বলেন, ঝালকাঠি জেলা সদরে ১৮১টি পরিবারের তালিকা দেয়া হয়েছে। এদের মধ্যে একেবারে ভূমিহীন যাদের একখন্ড জমিও নেই। অন্যের বাড়িতে আশ্রিত রয়েছেন এমন পরিবার গুলোকে ‘ক’ শ্রেণীভূক্ত করে খাস জমিতে সরকারি অর্থায়নে সেমিপাকা ঘর নির্মাণ করে দেয়া হচ্ছে।

পরের ধাপে জমি বাছাই করে বাকি পরিবার গুলোকে এসব ঘর নির্মাণ করে দেয়া হবে। এ ব্যাপারে জানতে চাইলে ঝালকাঠি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবেকুন্নাহার বলেন, আমাদের ঝালকাঠি সদর উপজেলায় প্রধানমন্ত্রীর প্রথম ধাপ প্রকল্প ‘জমি নাই, ঘর নাই’ যারা ভূমিহীন তাদের জন্য প্রথম ধাপে ৫১টি ঘরের কার্যক্রম চলমান আছে। আমাদের এ জেলায় এ কার্যক্রম দ্রত গতিতে এগিয়ে চলছে এবং প্রশাসনের পক্ষ থেকে যেকোন ধরনের দুর্নীতি অনিয়ম সঠিকভাবে পর্যবেক্ষন করা হচ্ছে।তিনি আরো বলেন, এখানে কোন ধরনের দুর্নীতির সুযোগ নেই। আর কোন ধরনের দুর্নীতির খবর পাওয়া গেলে তা কঠোর হস্তে দমন করা হবে।মুজিবর্ষ উপলক্ষে সরকার আগামী জানুয়ারিতে আনুষ্ঠানিকভাবে ভূমিহীন পরিবারের কাছে এসব ঘর হস্তান্তর করবেন।

আপনি আরও পড়তে পারেন