টার্নারের ৪৫ বছরের রেকর্ড ভাঙলেন কুক

প্যাট কামিন্সের করা দিনের প্রথম বলেই আউট হয়ে গেলেন জেমস অ্যান্ডারসন। অ্যালিস্টার কুক আগের দিনের অপরাজিত ২৪৪ রানের ইনিংসটা তাই আর বড় করতে পারলেন না। তবে ইংলিশ ওপেনার ঠিকই নাম লেখালেন ইতিহাসে। ইনিংসজুড়ে ব্যাট ‘ক্যারি’ করে কোনো ওপেনারের সর্বোচ্চ রানের রেকর্ড এটিই।

অ্যাশেজের মেলবোর্ন টেস্টের চতুর্থ দিন শুক্রবার ইংল্যান্ডের প্রথম ইনিংস শেষ হয়েছে ৪৯১ রানে। ইনিংস উদ্বোধন করতে নেমে ১০ ঘণ্টার বেশি সময় উইকেটে থেকে ৪০৯ বলে ২৭টি চারে ২৪৪ রানে অপরাজিত ছিলেন কুক।

ইনিংসজুড়ে ব্যাট ‘ক্যারি’ করে কোনো ওপেনারের সর্বোচ্চ রানের রেকর্ডটা এতদিন ছিল গ্লেন টার্নারের। ১৯৭২ সালের ফেব্রুয়ারিতে কিংসটনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইনিংস উদ্বোধন করতে নেমে শেষ পর্যন্ত ২২৩ রানে অপরাজিত ছিলেন নিউজিল্যান্ডের এই ব্যাটসম্যান। কিউই কিংবদন্তির ৪৫ বছরের অক্ষত রেকর্ডটা ভেঙে দিলেন কুক।

১৯৯৭ সালে ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে মাইকেল আথারটনের পর প্রথম ইংলিশ ওপেনার হিসেবে ‘ক্যারিং ব্যাট থ্রু আ কমপ্লিটেড টেস্ট ইনিংস’-এর কীর্তি গড়লেন কুক।

অ্যাশেজ টেস্টে সর্বশেষ এমন কীর্তি গড়েছিলেন জিওফ বয়কট, ১৯৭৯ সালে পার্থে। বয়কট ও কুক ছাড়া ইংল্যান্ডের হয়ে অ্যাশেজে এমন কীর্তি আছে আর মাত্র দুজনের- ববি আবেল ও লেন হাটন।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) এমন কীর্তি গড়া প্রথম ব্যাটসম্যান অবশ্য কুকই। সব মিলিয়ে টেস্ট ইতিহাসে ইনিংসজুড়ে ব্যাট ‘ক্যারি’ করার ৫২তম ঘটনা এটি।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment