আফগানিস্তানের সঙ্গে টেস্ট খেলছে না অস্ট্রেলিয়া!

আগামী ২৭ সেপ্টেম্বর আফগানিস্তান ও অস্ট্রেলিয়ার এক মাত্র টেস্ট ম্যাচটি অস্ট্রেলিয়ার হোবার্টে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু সম্প্রতি আফগানিস্তানে তালেবান সরকারের নারী ক্রিকেটে নিষেধাজ্ঞা জারির কারণে ক্রিকেট অস্ট্রেলিয়া হুশিয়ারি দিয়েছিল টেস্ট ম্যাচটি আয়োজন করবে না। এখন সেই হুশিয়ারিই বাস্তব হতে চলেছে। তালেবান সরকার নারী ক্রিকেট থেকে নিষেধাজ্ঞা না সরানোর ফলে অনির্দিষ্টকালের জন্য এক মাত্র টেস্টটি স্থগিত করতে যাচ্ছে ক্রিকেট অস্ট্রেলিয়া।  

 

 

অস্ট্রেলিয়ার প্রাদেশিক অঞ্চল তাসমানিয়া ক্রিকেটের প্রধান নির্বাহী ডমিনিক বার্কার এক রেডিও স্টেশনে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ‘হোবার্ট টেস্টটি অনির্দিষ্টকালের জন্য স্থগিত হতে যাচ্ছে যার অফিসিয়াল ঘোষণা আসবে এই সপ্তাহে।’

বার্কার আরও বলেন, ‘আফগানিস্তান নারী ক্রিকেটকে প্রাধান্য দেয় না যা গ্রহনযোগ্য নয়। এই মনোভাব চলমান থাকে তাহলে তাদের আবার ভাবা প্রয়োজন তারা কি করছে। আর না হয় প্রতিযোগিতামূলক ক্রিকেট তারা চালিয়ে যেতে পারবে না।’

আফগানিস্তান ক্রিকেটের টেস্ট ক্রিকেটে তেমন নিয়মিত নয়। টেস্ট মর্যাদা পাওয়ার পর এখন পর্যন্ত রশিদ খান-মোহাম্মদ নবিরা ৫টি টেস্ট খেলেছে। অস্ট্রেলিয়ার সঙ্গে টেস্ট ম্যাচটি নিয়ে আফগান ক্রিকেট সমর্থকদের অনেক আশা ছিল। ভারতের পর টেস্ট ক্রিকেটে উপরের সারির কোনো দলের সাথে খেলা হয়নি আফগানদের। হোবার্ট টেস্টটির মাধ্যমে যেকোনো ফরম্যাটে অস্ট্রেলিয়ার বিপক্ষে আফগানদের প্রথম সিরিজ খেলা হতো। কিন্তু তালেবান সরকারের জন্য সকল আশা নিরাশায় পরিণত হতে যাচ্ছে রশিদ-নবিদের।

বার্কার মনে করেন ক্রিকেট অস্ট্রেলিয়া আফগানিস্তান ক্রিকেটের জন্য একটি সুযোগ রেখেছে টেস্টটি বাতিল না করে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে।

 

আপনি আরও পড়তে পারেন