ডাকসু নির্বাচন ১১ মার্চ

ডাকসু নির্বাচন ১১ মার্চ

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১১ মার্চ।

ওইদিন সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলবে নির্বাচনের ভোটগ্রহণ।

বুধবার সন্ধ্যায় এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিশ্ববিদ্যালয় জনসংযোগ দফতর এ তথ্য নিশ্চিত করেছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিকেল সাড়ে ৩টায় ও সাড়ে ৪টায় উপাচার্য অফিস সংলগ্ন লাউঞ্জে উপাচার্য আখতারুজ্জামানের সভাপতিত্বে ডাকসু ও হল সংসদ নির্বাচন বিষয়ে হল প্রাধ্যক্ষ এবং ডাকসু নির্বাচন সংক্রান্ত উপদেষ্টা পরিষদের সাথে পৃথক পৃথক সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে ডাকসু ও হল সংসদ নির্বাচনের গঠনতন্ত্রের ৮(ই) ধারা অনুযায়ী ডাকসুর সভাপতি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান নির্বাচনের এই তারিখ ও সময় নির্ধারণ করেছেন।

এর আগে গত ২১ জানুয়ারি ডাকসু ও হল সংসদ নির্বাচন সামনে রেখে পরিবেশ পরিষদের সভা ডাকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। উপাচার্য আখতারুজ্জামানের সভাপতিত্বে ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলোর কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ও সাধারণ সম্পাদকবৃন্দ অংশ নেন।

ওই সভার আলোচ্যসূচি ছিলো- ডাকসু ও হল সংসদের গঠনতন্ত্র সংশোধনী এবং নির্বাচনী আচরণবিধি। সভা শেষে ডাকসু নির্বাচন এ বছরের মার্চে হতে পারে বলে জানিয়েছিলেন উপাচার্য আখতারুজ্জামান।

ডাকসু ও হল সংসদ নির্বাচন পরিচালনার লক্ষ্যে গত ১৭ জানুয়ারি অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমানকে চীফ রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগ দেওয়া হয়।

পরে ১৯ জানুয়ারি শনিবার চীফ রিটার্নিং অফিসারকে সার্বিক সহায়তার জন্য বিশ্ববিদ্যালয়ের পাঁচ অধ্যাপককে রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

একইদিনে বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদকে আহ্বায়ক করে সাত সদস্য বিশিষ্ট একটি ‘আচরণবিধি প্রণয়ন কমিটি’ গঠনও করে কতৃপক্ষ।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ১৯২২-২৩ শিক্ষাবর্ষে প্রতিষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের শুরুতে এর নাম ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাসু)। সর্বশেষ ১৯৯০-৯১ সেশনের জন্য ডাকসুর ভিপি ও জিএস পদে যথাক্রমে নির্বাচিত হন আমানউল্লাহ আমান ও খায়রুল কবির খোকন।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment