ঢাকা-পায়রা বন্দর রেলপথ নির্মাণে সৌদির সহযোগিতা চাইল বাংলাদেশ সালমান এফ রহমান

ঢাকা-পায়রা বন্দর রেলপথ নির্মাণে সৌদির সহযোগিতা চাইল বাংলাদেশ সালমান এফ রহমান

ঢাকা-পায়রা বন্দর রেলপথ নির্মাণে সৌদি পিআইএফ থেকে অর্থায়নের জন্য দেশটিকে অনুরোধ করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) সৌদি পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের ডেপুটি গভর্নর ইয়াজিদ আল হামিদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা। এ সময় এ আহ্বান করেন তিনি।

রিয়াদের বাংলাদেশ দূতাবাস জানায়, প্রধানমন্ত্রীর উপদেষ্টার অনুরোধের পরিপ্রেক্ষিতে সৌদি ডেপুটি গভর্নর জানান, বাংলাদেশ থেকে এ বিষয়ে আনুষ্ঠানিক অনুরোধ পেলে অবশ্যই বিবেচনা করা হবে।

সালমান এফ রহমান বাংলাদেশে বিদেশি বিনিয়োগের মডেলসমূহ বর্ণনা করে বলেন, প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্ব ও যুগোপযোগী চিন্তাধারায় বাংলাদেশে বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে প্রয়োজনীয় সংস্কার সাধিত হয়েছে। বাংলাদেশ আজ বিদেশি বিনিয়োগের একটি আদর্শ স্থান বলে বিবেচিত হচ্ছে।

তিনি বৈঠকে বাংলাদেশের বিভিন্ন মেগা প্রকল্প সমূহের বিস্তারিত তুলে ধরেন এবং সৌদি বিনিয়োগ প্রত্যাশা করেন। কোনো প্রকল্পকে ব্যবসায়িকভাবে লাভজনক করার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী গৃহীত ভায়াবিলিটি গ্যাপ ফান্ডিংয়ের (ভিজিএফ) উল্লেখ করে উপদেষ্টা বলেন, এটি একটি নতুন চিন্তাধারা যা বাংলাদেশে বিদেশি বিনিয়োগকে লাভজনক ও নিরাপদ করবে।

সৌদি আরব বাংলাদেশের সম্ভাবনাময় খাতে বিনিয়োগ করতে আগ্রহী বলে জানিয়েছেন সৌদি পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের ডেপুটি গভর্নর ইয়াজিদ আল হামিদ। তিনি বলেন, বিজনেস টু বিজনেস (বিটুবি) অথবা বিজনেস টু গভর্নমেন্ট (বিটুজি) মডেলে বাংলাদেশে সৌদি পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড (পিআইএফ) হতে বিনিয়োগ করা যেতে পারে। তিনি ২০১৬ সাল থেকে পরিবর্তিত নতুন ব্যবস্থাপনা ও উদ্দেশ্য অর্জনে পিআইএফ-এর পরিচালনা পদ্ধতি ও পরিকল্পনা বিষয়ে ধারণা দেন।

উপদেষ্টা সালমান এফ রহমান পিআইএফের ডেপুটি গভর্নরকে জানান, বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী কোনো সৌদি কোম্পানি অগ্রাধিকারমূলক সহায়তা চাইলে সর্বাত্মক সহযোগিতা করা হবে।

সভায় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম, বাংলাদেশ সরকারি-বেসরকারি অংশীদারিত্ব  কর্তৃপক্ষ-র প্রধান নির্বাহী কর্মকর্তা সুলতানা আফরোজ ও দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আপনি আরও পড়তে পারেন