তাহলে কি ঢাকার রামকৃষ্ণ মিশনের সাধুরাও সানি লিওন, মিয়া খলিফাদের চেনে!

তাহলে কি ঢাকার রামকৃষ্ণ মিশনের সাধুরাও সানি লিওন, মিয়া খলিফাদের চেনে! নাকি স্কুলে কি ঘটছে না ঘটছে- কোনো কিছুই দেখেন না? বেশ ব্যাপার। মিশনের উচ্চ বিদ্যালয়ের ক্লাস নাইনের বাংলা প্রথম পত্রের বহু নির্বাচনী প্রশ্নপত্রে (এমসিকিউ) দুটি প্রশ্নের সম্ভাব্য উত্তরে এই দুজনের নাম। এমসিকিউয়ের ৮ নম্বর প্রশ্নে আম আটির ভেঁপুÑ কার রচিত? এর উত্তরে চারটি বিকল্পের একটি সানি লিওন বলে উল্লেখ করা হয়েছে। ২১ নম্বর প্রশ্নে রবীন্দ্রনাথ ঠাকুরের পিতার নাম কী? এখানে চারটি সম্ভাব্য উত্তরের একটি বলা হয়েছে মিয়া খলিফা। সানি লিওন ও মিয়া খলিফা তাদের নিজক্ষেত্রে প্রচ- জনপ্রিয়, তাদের জনপ্রিয়তার বলয় বা তাদের কর্মক্ষেত্র নিতান্তই তাদের।

যে যার মতোন তাদের ক্যারিয়ার বেছে নেবেন-এই নিয়ে মতামত দেয়ার কিছু নেই, তাদের সমালোচনা করার জন্য লিখছিলো না। কিন্তু প্রশ্ন হলো শিক্ষা প্রতিষ্ঠানটির মান নিয়ে, তাদের শিক্ষকদের নিম্নগামী মেধার বহর নিয়ে-রবীন্দ্রনাথের পিতা বা বিভূতিখভূষণের নামের বিকল্প কিভাবে ওই দুজনের নাম লেখা হতে পারে? এই প্রশ্নের জবাবে স্কুলের ব্যাবস্থাপনা কর্তৃপক্ষ-অনিচ্ছাকৃত ভুল বলে এড়িয়ে যেতে পারেন না কোনোমতেই। একজন অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া চলছে-বলেও পার পাওয়ার কোনো সুযোগ আছে বলে মনে করি না।

এটি প্রতিষ্ঠানের সামগ্রিক মানহীনতার প্রমাণ। এখন অপেক্ষা-শিক্ষা মন্ত্রণালয় কি করেন সেটি দেখার। মনে রাখা দরকার-এখন সময় এসেছে সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠানের মান, কারা সেখানে কি করছেন সেটি আমলে নেয়ার। প্রয়োজনে এখানে খোলনলচে পাল্টাতে হবে-পরিচালনা পরিষদ থেকে প্রধান শিক্ষক সবার ব্যর্থতায় এই প্রশ্নপত্র প্রতিষ্ঠান পড়ুয়াদের হাতে এসেছে, এদের কারোই এই বিদ্যালয়ের সাথে থাকার নৈতিক অধিকার নেই।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment