তিন উপায়ে রোধ করুন দাঁতের ক্ষয়

তিন উপায়ে রোধ করুন দাঁতের ক্ষয়

সামান্য অবহেলার কারণে দাঁতের নানা সমস্যা দেখা দিতে পারে। সমস্যা দেখা দেয়ার আগ পর্যন্ত দাঁত নিয়ে চিন্তা না করায় সমস্যার সৃষ্টি হতে পারে।

দাঁতের সমস্যাগুলোর মধ্যে সবচেয়ে বেশি যে সমস্যাটি সবার মধ্যে দেখা দেয়, তা হলো দাঁতের ক্ষয়। এটি নিয়ে অনেকেরই দুশ্চিন্তার অন্ত নেই! আর এজন্য দাঁত ভালো রাখতে পুষ্টিকর খাবার খাওয়া এবং মুখকে পরিষ্কার রাখা প্রয়োজন। হরমোনের ভারসাম্যহীনতা, খাদ্য তালিকায় মিনারেল, ভিটামিন এ, ভিটামিন ডি-এর অভাব ইত্যাদি কারণে দাঁত ক্ষয়ের সমস্যা হয়।

তবে কিছু বিষয় মেনে চললে দাঁতের ক্ষয় রোধ অনেকটাই প্রতিরোধ করা সম্ভব। তাই সুস্থ থাকতে দাঁতের যত্ন নেয়া খুবই জরুরি। চলুন তবে জেনে নেয়া যাক দাঁতের ক্ষয় রোধের উপায়। এজন্য তিনটি সহজ উপায় রয়েছে-

*ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ খাবার খান। এসব খাবারে থাকা ফ্যাট সলিউবল প্রকৃতি দাঁতের ক্ষয় রোধে কাজ করে। শাকসবজি খাওয়ার পাশাপাশি নারকেল তেল, অ্যাভোকেডো, বাদাম ইত্যাদি স্বাস্থ্যকর চর্বি খাদ্য তালিকায় রাখুন।

*রাসায়নিক উপাদান কম থাকে এমন টুথপেস্ট ব্যবহার করুন। এক্ষেত্রে সাদা টুথপেস্টগুলো খুবই ভালো কাজ করে।

*সবসময় দাঁত পরিষ্কার রাখুন। রাতে খাওয়ার পর এবং সকালে খাওয়ার পর দাঁত ব্রাশ করুন। এক্ষেত্রে নরম টুথব্রাশ ব্যবহার করাই ভালো। দাঁত ব্রাশ করার সময় জিহ্বা পরিষ্কার করুন।

আপনি আরও পড়তে পারেন