তিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ড. মোমেনের বৈঠক

তিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ড. মোমেনের বৈঠক

তুরস্ক, অস্ট্রিয়া ও কিরগিজস্তানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে পৃথক তিনটি দ্বিপাক্ষিক বৈঠক করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। শনিবার (১২ মার্চ) তুরস্কের অ্যান্তালিয়ায় আয়োজিত দ্বিতীয় অ্যান্তালিয়া ডিপ্লোমেসি ফোরামে সাইডলাইনে তিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন ড. মোমেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুৎ কাভুসোগলুর সঙ্গে বৈঠকে ড. মোমেন রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা করেন। তুরস্ক রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে অব্যাহত সহযোগিতার আশ্বাস দেয়।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী জানান, মোমেনের আমন্ত্রণে তিনি সুবিধাজনক সময়ে ঢাকা সফর করবেন। দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের বাংলাদেশ সফর নিয়ে আলোচনা হয়। উভয় পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে কাজ করছে বলেও একে অপরকে জানান মোমেন-মেভলুৎ।

ড. মোমেন ও অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার শ্যালেনবার্গের বৈঠকে দুই দেশের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী যৌথভাবে উদযাপনের বিষয়ে আলোচনা হয়। বৈঠকে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে গত মাসে টেলিফোনে আলাপের বিষয়টি তুলে ধরে উভয়পক্ষ। দুই পররাষ্ট্রমন্ত্রী দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করার উপায় নিয়েও আলোচনা করেন।

এছাড়া মোমেন কিরগিজ পররাষ্ট্রমন্ত্রী রুসলান কাজাকবায়েভ আইতবায়েভিচের সঙ্গে বৈঠক করেন। মোমেন দুই দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির সম্ভাবনার কথা তুলে ধরেন। তিনি কিরগিজ পররাষ্ট্রমন্ত্রীকে জানান, আগামী দিনে দেশটির সঙ্গে একসঙ্গে কাজ করতে চায় ঢাকা। বিশেষ করে দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়ানোর পাশাপাশি বাণিজ্য, কানেক্টিভিটি ও মানুষে মানুষের যোগাযোগের ওপর গুরুত্ব দেন ড. মোমেন।

আপনি আরও পড়তে পারেন