ত্রিপুরায় ৩২৯ আসনে পৌর নির্বাচনে বিজেপির ভূমিধস জয়

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরায় তৃণমূল কংগ্রেসের সঙ্গে তীব্র বিরোধের মধ্যে অনুষ্ঠিত স্থানীয় রাজ্য পৌর নির্বাচনে ভূমিধস জয় পেয়েছে দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। গত ২৫ নভেম্বর অনুষ্ঠিত এই নির্বাচনের ফল রোববার ঘোষণা করা হয়েছে।

এতে দেখা গেছে, ত্রিপুরার ২২২ আসনে অনুষ্ঠিত পৌরসভার ভোটে রাজ্যের ক্ষমতাসীন রাজনৈতিক দল বিজেপি ২১৭টিতে জয় পেয়েছে। এছাড়া সিপিএম পেয়েছে তিনটি, স্থানীয় রাজনৈতিক দল তিপরা মোঠা একটি আসনে জয় পেয়েছে। অন্যদিকে, এবারই প্রথমবারের মতো পশ্চিমবঙ্গের বাইরের কোনো নির্বাচনে প্রার্থী দেওয়া মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস মাত্র একটি আসনে জয় পেয়েছে।

গত বৃহস্পতিবার আগরতলা পৌরসভা, ছয়টি নগর পঞ্চায়েত, সাতটি পৌর পরিষদ মিলিয়ে মোট ৩৩৪ আসনে নির্বাচন হয়েছে ত্রিপুরায়। এরমধ্যে ১১২টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজেপির প্রার্থীরা জয়ী হয়েছেন। ভোটে বিজেপির প্রার্থীরা ২১৭টি আসনে জয় পেয়েছেন। এর ফলে মোট ৩২৯টি আসনে বিজেপি জয় লাভ করেছে বলে জানিয়েছে এনডিটিভি।

ভারতীয় এই সংবাদমাধ্যম বলছে, আগরতলা পৌর করপোরেশনে সবচেয়ে বেশিসংখ্যক ৫১ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন। জয়ী প্রার্থীদের সবাই বিজেপি দলীয়।

ধলাই জেলার আম্বাসা নগর পঞ্চায়েত, পানিসাগর নগর পঞ্চায়েত এবং উনাকোটি জেলার কৈলাশহর পৌরসভায় একটি করে আসন জিতেছে সিপিএম। আম্বাসায় একটি আসনে জয় পেয়েছে তৃণমূল কংগ্রেস। ত্রিপুরার আঞ্চলিক রাজনৈতিক দল তিপরা মোঠা একই এলাকায় এক আসনে জয় পেয়েছে।

২০১৮ সালে ত্রিপুরায় ক্ষমতায় আসার পর বিজেপি প্রথমবারের মতো এবারই পৌর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছে। এবারের এই নির্বাচনে রাজ্যে বিজেপির প্রধান প্রতিদ্বন্দ্বী ছিল পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস এবং সিপিএম। এর আগে, ত্রিপুরায় ক্ষমতায় ছিল সিপিএম।

 

 

 

 

আপনি আরও পড়তে পারেন