দুই দিন ট্রাক, কাভার্ডভ্যান বন্ধ রাখার ঘোষণা

দুই দিন ট্রাক, কাভার্ডভ্যান বন্ধ রাখার ঘোষণা

দশ দফা দাবি আদায়ে আগামী ২৭ ও ২৮ সেপ্টেম্বর ট্রাক, কাভার্ডভ্যান, ট্যাংক লরি, প্রাইম মুভার পরিবহনের মালিক ও শ্রমিকরা কর্মবিরতি পালনের ঘোষণা দিয়েছেন। ফলে এই দুই দিন এসব পরিবহন বন্ধ থাকছে।

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ ট্রাক, কাভার্ডভ্যান, ট্যাংক লরি, প্রাইম মুভার মালিক শ্রমিক সমন্বয় পরিষদ এই কর্মসূচির ঘোষণা দেয়।

দাবিগুলো হচ্ছে- ট্রাকচালক লিটন ও আবু তালেব প্রামানিকসহ সব পরিবহন শ্রমিক হত্যার সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে; সড়ক দুর্ঘটনায় ৩০২ ধারায় মামলা প্রত্যাহার করতে হবে, তদন্ত না করে এই ধারায় মামলা করা যাবে না; জটিলতা নিরসন করে ড্রাইভিং লাইসেন্স দিতে হবে; পণ্য পরিবহনের সময় মালামাল চুরি, ডাকাতি ও ছিনতাই প্রতিরোধে জরুরি কার্যকর ব্যবস্থা নিতে হবে।

আরও রয়েছে- সড়ক-মহাসড়কে কাগজপত্র চেকের নামে পুলিশ হয়রানি চাঁদাবাজি ও মাসিক মাসোহারা বন্ধ করতে হবে; মালিক-শ্রমিক পরিষদের নির্দেশনা অনুযায়ী পরিচালনা ব্যয় ও বাস সার্ভিস চার্জ আদায় করার সুযোগ দিতে হবে; বিতর্কিত ব্যক্তিদের নিয়ে কমিটি করার উদ্যোগ বাতিল করতে হবে; সড়ক-মহাসড়কের পাস এবং প্রত্যেক জেলায় আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত ট্রাক ও বাস টার্মিনাল নির্মাণ ত্বরান্বিত করতে হবে।

স্থানীয় সরকারের প্রজ্ঞাপন অনুযায়ী টার্মিনাল ব্যতিরেকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এবং পৌরসভার সড়ক-মহাসড়কে অবৈধ চাঁদা ও টোল আদায় বন্ধ করতে হবে; দেশের সড়ক-মহাসড়কগুলো শুধুমাত্র হাইওয়ে পুলিশের অধীনে রাখার ব্যবস্থা করতে হবে।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন এর সাধারণ সম্পাদক মো. ওসমান আলী, অনুষ্ঠান আয়োজক কমিটির সদস্য সচিব মো. তাজুল ইসলাম ও আহ্বায়ক মো. রুস্তম আলী।

আপনি আরও পড়তে পারেন