দেশের উত্তর ও দক্ষিণ-পূর্বাঞ্চলে বন্যার আশঙ্কা

দেশের উত্তর ও দক্ষিণ-পূর্বাঞ্চলে বন্যার আশঙ্কা

দেশের উত্তরাঞ্চলের একাধিক জেলায় স্বল্পমেয়াদি বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। আগামী দু’একদিনের মধ্যে এ বন্যা সৃষ্টি হতে পারে। এছাড়া দক্ষিণ-পূর্বাঞ্চলের কিছু স্থানে পানি বিপৎসীমা অতিক্রম করে আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

রোববার (১৮ জুলাই) দুপুরের দিকে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূঁইয়া এ তথ্য জানান। তিনি জানান, আগামী ২৪ ঘণ্টায় উত্তরের একাধিক জেলার নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, দেশের উত্তরাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চলের ব্রহ্মপুত্র যমুনার পানি বৃদ্ধি পেয়ে আগামী সাত দিনে সতর্ক সীমায় পৌঁছাবে। কোথাও কোথাও বিপৎসীমার কাছাকাছি অবস্থান করতে পারে।

আগামী ২৪ থেকে ৭২ ঘণ্টায় তিস্তা, ধরলা নদীর পানি সমতল কিছু স্থানে বিপৎসীমা অতিক্রম করতে পারে। লালমনিরহাট, নীলফামারী, রংপুর, কুড়িগ্রাম জেলার নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

এছাড়া পশ্চিমাঞ্চলের গঙ্গা নদীর পানির সমতল আগামী সাতদিনে বৃদ্ধি পেতে পারে। তবে এই সময় পানি বিপৎসীমা অতিক্রম করে বন্যা পরিস্থিতির সৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই। অপরদিকে মধ্যাঞ্চলের গঙ্গা নদীর পানির সমতল কোথাও কোথাও বিপৎসীমার কাছাকাছি অবস্থান করতে পারে।

দেশের উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীর পানির সমতল আগামী সাতদিনে মাঝারি থেকে ভারি বর্ষণের সম্ভাবনা দেখা দেওয়ায় ক্ষেত্র বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে। এবং দক্ষিণ-পূর্বাঞ্চলের কিছু স্থানে বিপৎসীমা অতিক্রম করে আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি করতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, জুন মাসের শেষে জুলাই মাসের প্রথমার্ধে বাংলাদেশ ও উজানের অববাহিকাগুলোর অনেক স্থানে বৃষ্টিপাতসহ কিছু স্থানে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ায় দেশের প্রধান নদীগুলোর পানি বৃদ্ধি পেয়েছে।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী চলতি সপ্তাহের অববাহিকাগুলোর অনেক স্থানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের ঘটনা রয়েছে। এর ফলে দেশের প্রধান নদীগুলোর পানি সমতল সামগ্রিকভাবে বৃদ্ধি পেতে পারে।

আপনি আরও পড়তে পারেন