দোহারে অবৈধভাবে মওজুদ কারেন্ট জাল ও মা ইলিশ জব্দ

দোহারে অবৈধভাবে মওজুদ কারেন্ট জাল ও মা ইলিশ জব্দ
নিজস্ব প্রতিবেদক
ঢাকার দোহার উপজেলায় সরকার ঘোষিত মা ইলিশ ধরা নিষিদ্ধ সময়ে পদ্মা নদীর তীরবর্তী এলাকায় মা ইলিশ ও অবৈধ কারেন্ট জাল মজুদদারদের বাড়িতে অভিযান চালিয়ে প্রায় ৫ লক্ষ মিটার অবৈধ কারেন্ট জাল এবং ১ মন  মা ইলিশ মাছ জব্দ করেছে দোহার উপজেলা প্রশাসন ও কুতুপুর নৌ-পুলিশ। জব্দকৃত ইলিশ মাছ এতিমখানায় বিতরণ করা হয়েছে এবং জব্দকৃত কারেন্ট জাল জনসম্মুখে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।
 অভিযানে আটককৃত ৫ জনকে ১ বছরের কারাদণ্ড, ২ জন ক্রেতাকে ১০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়েছে এবং পলাতক ২  আসামীর বিরুদ্ধে  নিয়মিত মামলা রজু করা হচ্ছে।
শুক্রবার দিবাগত রাত ৩টা থেকে শনিবার সকাল সাড়ে ৯টা পর্যন্ত দোহার উপজেলা প্রশাসন পদ্মা নদী তীরবর্তী মধুরচর ও কাজীরচর এলাকায়  মা ইলিশ ও অবৈধ কারেন্ট জাল মজুদদারদের বাড়িতে অভিযান পরিচালনা করে। এ সময়ে প্রায় ৫ লক্ষ মিটার অবৈধ কারেন্ট জাল এবং ১ মন  মা ইলিশ মাছ জব্দ করেছে দোহার উপজেলা প্রশাসন ও কুতুপুর নৌ-পুলিশ। জব্দকৃত ইলিশ মাছ এতিমখানায় বিতরণ করা হয়েছে এবং জব্দকৃত কারেন্ট জাল জনসম্মুখে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে। অভিযানে আটককৃত ৫ জনকে ১ বছরের কারাদণ্ড, ২ জন ক্রেতাকে ১০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়েছে এবং পলাতক ২  আসামীর বিরুদ্ধে  নিয়মিত মামলা রজু করা হচ্ছে।
দোহার উপজেলা নির্বাহী অফিসার এএফএম ফিরোজ মাহমুদ ও দোহার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. ফজলে রাব্বি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। দোহার উপজেলা মৎস্য কর্মকর্তা লুৎফুন্নাহার, দোহার নৌ-পুলিশ, থানা পুলিশ ও র‍্যাব-১১ এ অভিযানে সহযোগিতা করেন।
দোহার উপজেলা নির্বাহী অফিসার বলেন,  মা ইলিশ সংরক্ষণে  আমাদের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

আপনি আরও পড়তে পারেন