দ্রাবিড়ের জায়গায় কোচের ভূমিকা পালন করবেন ভিভিএস লক্ষ্মণ।

দ্রাবিড়ের জায়গায় কোচের ভূমিকা পালন করবেন ভিভিএস লক্ষ্মণ।

আরও একবার সেমিফাইনালে আটকে গেছে ভারতের বিশ্বকাপ স্বপ্ন। তবে অস্ট্রেলিয়ায় বিশ্বকাপ খেলে ভারতীয় তারকা ক্রিকেটাররা সরাসরি দেশে ফিরছেন না। নিউজিল্যান্ডের বিপক্ষে তাদেরই মাটিতে আছে সিরিজ। সেই সিরিজ খেলতে দলটি উড়ে যাবে তাসমান সাগরের আরেক পাড়ে।

এই সিরিজে লোকেশ রাহুল, বিরাট কোহলি, রোহিত শর্মাদের বিশ্রাম দেওয়া হয়েছে। যার ফলে অধিনায়কত্বের দায়িত্ব সামলাবেন হার্দিক পান্ডিয়া। সহ অধিনায়ক হয়েছেন ঋষভ পান্ত।

তবে অদ্ভুত এক ঘটনা ঘটবে এই সিরিজে। কোচ রাহুল দ্রাবিড় ও তার কোচিং স্টাফদেরও বিশ্রাম দিতে চলেছে বিসিসিআই! বোর্ডের ভেতরের সূত্র ধরে এমনটাই জানিয়েছে টাইমস অফ ইন্ডিয়া। আরও জানানো হয়েছে, কোচ দ্রাবিড়ের জায়গায় সীমিত সময়ের জন্য কোচের ভূমিকা পালন করবেন বর্তমান এনসিএ হেড ভিভিএস লক্ষ্মণ।

নাম প্রকাশে অনিচ্ছুক বোর্ডের এক সূত্র টাইমস অফ ইন্ডিয়াকে বলেছেন, ‘বেশ কয়েকমাস ধরেই টানা জাতীয় দলের সঙ্গে রয়েছেন হেড কোচ রাহুল দ্রাবিড়, বোলিং কোচ পরশ মামব্রে এবং ব্যাটিং কোচ বিক্রম রাথোড়। তাদেরকে বিশ্বকাপের পরে বিশ্রাম দেওয়া হবে। বাংলাদেশ সফর থেকে পুনরায় জাতীয় দলের কোচের পদে ফিরবেন রাহুল দ্রাবিড়।’

লক্ষ্মণের সঙ্গে কিউই সফরে বোলিং কোচের ভূমিকায় থাকবেন সাইরাজ বাহুতুলে এবং ব্যাটিং কোচ হবেন ঋষিকেশ কানিতকর।

জাতীয় দলের কোচ হিসেবে এটাই লক্ষ্মণের অভিষেক নয়। এর আগে আয়ারল্যান্ড সফরে দলটির কোচিংয়ের দায়িত্ব সামলেছেন। তারপরে ইংল্যান্ডে গিয়ে প্রথম টি২০’তেও লক্ষ্মণ কোচ হিসেবে জাতীয় দলের সঙ্গে যুক্ত ছিলেন। জিম্বাবুয়ে সফর, ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা সিরিজেও দ্রাবিড়ের অনুপস্থিতিতে প্রধান কোচের ভূমিকায় পাওয়া গিয়েছিল তাকে।

ভারতের কিউই সফর শুরু হচ্ছে ১৮ নভেম্বর থেকে। বিশ্বকাপ ব্যর্থতার রেশ কাটিয়ে লক্ষ্মণের হাত ধরে ভারত ফের সাফল্য পায় কি না, সেটাই দেখার বিষয় এখন।

 

আপনি আরও পড়তে পারেন