নতুন বছরের শুরুতেই দুঃসংবাদ শুনলেন কোহলিরা

নতুন বছরের শুরুতেই দুঃসংবাদ শুনলেন কোহলিরা

দক্ষিণ আফ্রিকার মাটিতে এর আগে টেস্ট জিতলেও কখনো সেঞ্চুরিয়ন দুর্গ জয় হয়নি ভারতের। বিদায়ী বছরের শেষে সে আক্ষেপটাই ঘুচিয়েছে বিরাট কোহলির দল, স্বাগতিকদের হারিয়েছে ১১৩ রানের বিশাল ব্যবধানে। এরপর নেচে-কুঁদে উদযাপনও করেছে দলটি। তবে সেই জয়ের রেশ কাটতে না কাটতেই কোহলিরা শুনলেন দুঃসংবাদ।

সেঞ্চুরিয়ন টেস্টে প্রয়োজনের চেয়ে ধীরগতিতে নিজেদের বোলিং শেষ করেছে কোহলির দল। তাতেই তাদের বছরটা শুরু হলো জরিমানার খবর শুনে। মহাগুরুত্বপূর্ণ পয়েন্টও কাটা গিয়েছে দলটির।

আইসিসির নতুন নিয়ম অনুসারে স্লো ওভার রেটের কারণে যত ওভার কম করবে বোলিং দল, তত পয়েন্ট করে কাটা হবে দলটির। সেঞ্চুরিয়ন টেস্টে যেটাই করেছে দলটি, নির্ধারিত সময়ে একটি ওভার কম করেছে কোহলির দল। সে কারণেই একটি পয়েন্ট কাটা পড়েছে দলটির। ফলে টেস্ট জয়ের পর পাওয়া ১২ পয়েন্ট থেকে একটি পয়েন্ট কমে গেছে টিম ইন্ডিয়ার।

শুধু পয়েন্ট হারানোর দুঃখেই শেষ হয়নি কোহলিদের দুঃসংবাদ। ম্যাচ ফি থেকে পাওয়া ২০ শতাংশ অর্থও গচ্চা দিতে হয়েছে দলটির।

সেঞ্চুরিয়ন টেস্টে রেফারির দায়িত্বে ছিলেন অ্যান্ডি পাইক্রফট। তিনিই ভারতকে এই শাস্তি দিয়েছেন। ভারতও এই শাস্তি মাথাপেতেই নিয়েছে। ফলে কোহলিদের নতুন করে কোনো আনুষ্ঠানিক শুনানির মধ্য দিয়ে যেতে হয়নি।

এই ম্যাচের আগে তিন জয় ও দুই ড্র নিয়ে ভারতের সংগ্রহ ছিল ৪২ পয়েন্ট। এই ম্যাচে জয়ে দলটির ঝুলিতে জমা পড়ত ১২ পয়েন্ট, তবে স্লো ওভার রেটের কারণে দলটির পয়েন্টের খাতায় যোগ হয়েছে ১১ পয়েন্ট। ফলে দলটির পয়েন্ট দাঁড়িয়েছে ৫৩ পয়েন্ট।

স্লো ওভার রেটের কারণে এর আগেও চলতি বিশ্বচ্যাম্পিয়নশিপে দলটি ২ পয়েন্ট হারিয়েছিল। তবে এই কারণে পয়েন্ট হারানোর তালিকায় শীর্ষে আছে ইংল্যান্ড। চলতি বিশ্বচ্যাম্পিয়নশিপে ১০ পয়েন্ট হারিয়েছে জো রুটের দল।

 

আপনি আরও পড়তে পারেন