নরসিংদী জেলায় খোরশেদ মিয়ার জমিতে সরিষার বাম্পার ফলন

নরসিংদী জেলায় খোরশেদ মিয়ার জমিতে সরিষার বাম্পার ফলন

সাইফুল ইসলাম রুদ্র, নরসিংদী জেলা প্রতিনিধি:


নরসিংদীর রায়পুরা উপজেলার মরজাল ইউনিয়নের চরমরজাল এলাকার খোরশেদ মিয়ার জমিতে সরিষার বাম্পার ফলন হয়েছে। জেলার বিভিন্ন উপজেলায় বিস্তীর্ণ ফসলের মাঠে এখন হলুদের ঢেউ। চারদিকে তাকালে শুধু হলুদ রংয়ের সমারহ দেখা যায়।

এ যেন এক অপরূপ সৌন্দর্যের আধার। সরিষার এই ফলনে কৃষকের চোখেমুখে আনন্দের আভা ফুটে উঠেছে।

এদিকে বিভিন্ন চাষিসহ খোরশেদ মিয়া সংবাদ কর্মী রুদ্রকে বলছেন, আবহাওয়া অনুকূলে থাকায় এবার ফলন ভালো হয়েছে। ফসল ভালো হলেও এই সরিষার প্রতি দিন দিন মানুষের আগ্রহ কমে যাচ্ছে। তবে বাপ দাদাদের ঐতিহ্য ধরে রাখতে আমরা এখনো খেঁটে সরিষা চাষ করি।

কৃষি কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, অনুকূল আবহাওয়া আর যথাযথ পরিচর্চার কারণে এবার সরিষার বাম্পার ফলন হয়েছে। মাঘ মাসের শেষ দিকে ও ফাল্গুনের শুরুতে ক্ষেত থেকে সরিষা তোলা শুরু হবে। অন্যান্য ফসলের তুলনায় সরিষার উৎপাদন খরচ কম হওয়ায় এবং গত কয়েক বছর ধরে বাজারে সরিষার ভালো দাম থাকায় চাষিরা দিন দিন সরিষা চাষের দিকে ঝুঁকছেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, জেলার ৬টি উপজেলায় এবছর সরিষা চাষের লক্ষ্যমাত্রা পরিলক্ষিত হয়। আশা করা যাচ্ছে, এবার সরিষার উৎপাদনও বাড়বে।’

জেলা কৃষি কর্মকর্তা বলেন, ‘অনুকূল আবাহাওয়া ও নিবিড় পরিচর্যার কারণে এ জেলার কৃষকেরা সরিষার ভালো ফলন পেয়েছেন। জেলায় প্রতিবছরই লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে সরিষার আবাদ হচ্ছে। বাজারে সরিষার দাম বেশি থাকায় এবং ফল ভালো হওয়ায় কৃষকেরা সরিষা চাষে ঝুঁকে পড়ছে।

আপনি আরও পড়তে পারেন